জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলো ভারত

৯:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ১৮, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ২০২১-২২ সালের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। বুধবার (১৭ জুন) ভারতের জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরিষদে পাঁচজন স্থায়ী ও দশজন অস্থায়ী সদস্য থাকে। ভারত অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে। মোট ভোট পড়েছে ১৯২টি, তার মধ্যে ভারত পেয়েছে ১৮৪। এছাড়া মেক্সিকো, আয়ারল্যান্ড, নরওয়ে জিতেছে। হেরেছে কানাডা।

ভারত এর আগেও বেশ কয়েক মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছে। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯৯১-৯২ এবং সবশেষ ২০১১-১২ মেয়াদেও দেশটি অস্থায়ী সদস্য হিসেবে নিরাপত্তা পরিষদে ভূমিকা রেখেছে।

এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর ঘোষণা দিয়েছিলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হলে তারা উন্নয়নকে প্রাধান্য দেবেন। একই সঙ্গে নীতি নির্ধারণের ক্ষেত্রে নারী ও যুবাদের অগ্রধিকার, শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে আন্তর্জাতিক আইনকে গুরুত্ব দেবেন।

উল্লেখ্য নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য হলো যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স ও চীন। এছাড়া এখন অস্থায়ী সদস্য হিসেবে আছে- এস্তোনিয়া, ভিয়েতনাম, তিউনিশিয়া, সেন্ট ভিনসেন্টসহ ছয়টি দেশ। আগামী ১ জানুয়ারি থেকে ভারতসহ নবনির্বাচিত দেশগুলো সেখানে যুক্ত হবে।