কৃত্রিম অক্সিজেন প্রয়োজন হচ্ছে না ডা. জাফরুল্লাহ চৌধুরী’র

১১:২৮ পূর্বাহ্ণ | শুক্রবার, জুন ১৯, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- নিউমোনিয়ায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর কৃত্রিম অক্সিজেন লাগছে না বলে জানিয়েছেন গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার।

বৃহস্পতিবার (১৮ জুন) রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের অফিসিয়াল ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ তথ্য জানান।

ডা. মুহিব উল্লাহ খোন্দকার জানান, ডা.জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবস্থা স্থিতিশীল। ফুসফুসের সংক্রমণ আছে। এজন্য তাকে নিয়মিত এন্টিবায়োটিক খেতে হচ্ছে। তিনি নিয়মিত কিডনি ডায়ালাইসিস করছেন, বিশেষায়িত ফিজিওথেরাপি নিচ্ছেন। কৃত্রিম অক্সিজেন প্রয়োজন হচ্ছে না।

তবে গলার ব্যথার জন্য কথা বলতে কষ্ট হচ্ছে। চিকিৎসকগণ তাকে জরুরি প্রয়োজন ছাড়া কথা বলতে নিষেধ করেছেন। তাকে আরও বেশ কিছু দিন হাসপাতালে থেকে চিকিৎসা নিতে হবে। তিনি মানসিকভাবে অনেক উজ্জীবিত আছেন— জানান ডা. মু‌হিব উল্লাহ খোন্দকার।

গণস্বাস্থ্য কেন্দ্র থেকে জানানো হয়, জাফরুল্লাহ চৌধুরী নিজের স্থাপিত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে মামুন মোস্তাফী ও নাজিব মোহাম্মদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন।

এদিকে গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফাইড ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত র‌্যাপিড কিট পরীক্ষার ফলাফল সম্পর্কে ডা.মহিবুল্লাহ খন্দকার বলেন, ”গণস্বাস্থ্য কেন্দ্র ও বিএসএমএমইউ’র মধ্যে একটি ‘নন ডিসক্লোজার অ্যাগ্রিমেন্ট (এনডিএ)’ আছে। এখন পর্যন্ত গণস্বাস্থ্য কেন্দ্র বিএসএমএমইউ থেকে কিট পরীক্ষার ফলাফল বিষয়ে কোনো তথ্য পায়নি ও এনডিএ অনুযায়ী কোনো আলোচনা হয়নি। এটি পেলেই স্বাক্ষরিত চুক্তি অনুসারে গণস্বাস্থ্যের মতামত বিএমএসইউইউকে জানানো হবে।”

বিবৃতিতে তিনি আরও বলেন, ‘বিএসএমএমইউ’র মতামত অনুসারে কিট উৎপাদন ও বিপণন বিষয়ে যা সিদ্ধান্ত দেওয়ার তা ওষুধ প্রশাসন অধিদপ্তর দেবে।’