• আজ ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কাল থেকে কারফিউ তুলে নিচ্ছে সৌদি আরব

১০:৪৭ অপরাহ্ণ | শনিবার, জুন ২০, ২০২০ আন্তর্জাতিক
sou

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমাতে জারিকৃত লকডাউন ও কারফিউ আগামীকাল থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সৌদি আরব। দেশটিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওপর আরোপিত বিধিনিষেধ রোববার সকাল থেকে উঠে যাচ্ছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্রের উদ্ধৃতি দিয়ে শনিবার জানিয়েছে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার ঘোষণায় নির্দিষ্টভাবে মক্কা এবং জেদ্দা শহরের কথা উল্লেখ করে সারাদেশে কারফিউটি তুলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া পুরো দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমকে শর্ত সাপেক্ষে পরিচালিত হতে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এছাড়া করোনা মহামারীর শুরু থেকে বন্ধ থাকা সেলুন এবং বিউটি পার্লারগুলোকে রোববার থেকে কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। তবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওমরা হজ্বযাত্রী পরিবহনসহ আন্তর্জাতিক বিমান চলাচল স্থগিত থাকবে বলে জানিয়েছে মন্ত্রণালয়, এছাড়া দেশটির সকল স্থল ও সমুদ্র বন্দরগুলো বন্ধ থাকবে।

তবে করোনা মহামারীর কারণে সকলকে বাহিরে চলাচলের সময় সার্বক্ষণিক মুখোশ (মাস্ক) পরা ও সামাজিক দূরত্বের বিধান সব সময় কঠোরভাবে মেনে চলা বাধ্যতামূলক করা হয়েছে এবং যে কোন স্থানে ৫০ জনেরও বেশি লোকের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। আইন অমান্যকারীর জন্য কঠোর শাস্তি দেওয়া হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বিশেষ সতর্কবার্তা দেওয়া হয়েছে।

এর আগে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মার্চ থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করে সৌদি আরব। দেশের অধিকাংশ শহর ও নগরগুলোতে ২৪ ঘণ্টার কারফিউও জারি করে। মে-তে চলাচল ও ভ্রমণের ওপর বিধিনিষেধ শিথিল করতে তিন ধাপের পরিকল্পনা ঘোষণা করা হয়। এতে ২১ জুন থেকে কারফিউ পুরোপুরি তুলে নেয়ার কথা জানানো হয়।

এদিকে করোনাভাইরাসে দেশটিতে আজ নতুন করে ৩ হাজার ৯৪১ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ২৩৩ জন। ২৪ ঘণ্টায় মারা গেছে ৪৬ জন। মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন। আজ সুস্থ হয়ে ফিরেছেন ৩ হাজার ১৫৩ জন। মোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৯৮ হাজার ৯১৭ জন।