• আজ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্ব বাবা দিবস আজ: সকল বটবৃক্ষের প্রতি শর্তহীন শ্রদ্ধা

৮:২৪ অপরাহ্ণ | রবিবার, জুন ২১, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- প্রতিটি সন্তানের মাথার ওপর বটবৃক্ষের মতো ছায়ার নাম ‘বাবা’। সন্তানের মুখের হাসি, সব আবদার পালনের জন্য জীবনের প্রায় সব কিছুই নির্দি্বধায় ত্যাগ করা, আদর-শাসন আর বিশ্বস্ততার নাম বাবা। বাবার তুলনা শুধু বাবাই। বাবা চির আপন, চিরন্তন এক সম্পর্কের নাম।

যার স্নেহ অবারিত ধারায় শুধু ঝরতেই থাকে। শিশু সন্তানের কচি হাতটি যখন বাবার হাতটি আঁকড়ে ধরে হাঁটতে থাকে তখন তাদের এ অটুট সম্পর্ক জানান দেয়।

সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না।

সেই বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বাবা দিবস। প্রতি বছরের জুন মাসের তৃতীয় রোববার বিশ্বজুড়ে পালিত হয় বাবা দিবস। সে হিসেবে এ বছর আজ ২১ জুন রোববার এ দিবসটি পালিত হচ্ছে।

বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে এ দিনটি উদযাপন করা হচ্ছে বিশেষভাবেই। সারাজীবন বাবার সংগ্রাম ও বেদনার কথা স্মরণ করে ভালোবাসা জানাচ্ছেন সন্তানরা।

যদিও বাবার জন্য আলাদা কোনো দিবসের প্রয়োজন নেই। তবু আনুষ্ঠানিকভাবে যদি কোনো উপায় থাকে, তাহলে মন্দ কী! এ চিন্তা থেকেই বিশ্ব মা দিবসের আদলে পালিত হয়ে আসছে বিশ্ব বাবা দিবস। মায়ের পাশাপাশি বাবাও যে সন্তানের প্রতি দায়িত্বশীল- এটা বোঝানোর জন্যই এ দিবস পালনের শুরু।

বাবার জন্য প্রতিটি দিবস, তবু বিশেষ এই দিনটিতে আসুন বলে দিই- ‘বাবা, তোমার প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। তোমার কারণে আজকের এই আমি’। আর যারা বৃদ্ধাশ্রমে বাবাকে ফেলে এসেছেন, তারা একটু দেখুন না ‘মস্ত বাড়ি’তে ওই মানুষটির কোনো স্থান হয় কি-না? না হলে একটু মনে করে দেখেন বাবা কী কষ্ট করে আপনাকে ‘মস্ত অফিসার’ বানিয়েছেন।

শেষ করার আগে, সন্তানের প্রতি বাবাদের ভালোবাসা সীমাহীন ও চিরন্তন। একজন ভালো পিতা এমন এক যোদ্ধা যিনি তার স্বপ্নকে ত্যাগ করে সন্তানকে সুখী ও ভালো রাখতে চান। বাবাকে ভালোবাসা ও যত্ন নেয়ার জন্য সন্তানদের কাছে বিশেষ কোনো একটি দিন হতে পারে না, প্রত্যেক দিনই সন্তানদের তার বাবার খোঁজখবর নেয়া উচিত। পৃথিবীর সকল বাবাই দীর্ঘজীবী হোন। তাদের প্রতি শর্তহীন শ্রদ্ধা।