🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ৫ আশ্বিন, ১৪২৮ ৷ ২০ সেপ্টেম্বর, ২০২১ ৷

বিশ্বে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল, মৃত্যু ৪ লাখ ৭০ হাজার

corona
❏ সোমবার, জুন ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাকে (কভিড-১৯) কোনোভাবেই দমানো যাচ্ছে না। এতে করে প্রতিদিনই বাড়ছে মৃত্যু আর আক্রান্তের সংখ্যা।

বিশ্বে এখন পর্যন্ত এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৭০ হাজার ৭৯২ জনের। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯০ লাখ ৫০ হাজার ৬৮৬ জন। প্রতিদিনই গড়ে আক্রান্ত বাড়ছে অন্তত ৪০ থেকে ৮০ হাজার করে, আর মৃত্যু ঘটছে অন্তত ৪ থেকে ৫ হাজার করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রবিবার একদিনে শনাক্তে শীর্ষে ছিল ব্রাজিল, ৫৪ হাজার ৭৭১। যথাক্রমে যুক্তরাষ্ট্র ৩৬ হাজার ৬১৭ এবং ভারতে ১৫ হাজার ৪০০। বিশেষজ্ঞরা বলছেন, ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। ভাইরাসটির বিস্তার বৃদ্ধির বেশির পাশাপাশি পরীক্ষার হার বাড়ানোও এর কারণ।

আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৩ লাখ ৫৬ হাজার ৬৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ২২ হাজার ২৪৭ জনের।

আক্রান্ত ও মৃতের হিসাবে তালিকার দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৫০ হাজার ৬৫৯ জনের। আর আক্রান্ত হয়েছে ১০ লাখ ৮৬ হাজার ৯৯০ জন।

আক্রান্ত বিবেচনায় তৃতীয় ও চতুর্থস্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া ও ভারত। এখন পর্যন্ত রাশিয়াতে মোট আক্রান্ত ৫ লাখ ৮৪ হাজার ৬৮০ জন। আর ভারতে মোট আক্রান্ত শনাক্ত হয়েছে ৪ লাখ ২৬ হাজার ৬১০ জন।

মৃতের হিসেবে তৃতীয় স্থানে এবং আক্রান্ত বিবেচনায় বিশ্বে ৫ম ও ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৪২ হাজার ৬৩২ জন। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ৩৩১ জন।

এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা এখন আরও বিপজ্জনক ধাপে পৌঁছেছে। সংস্থাটির মহাপরিচালক তেদরোস আধানোম গের্বেয়াসুস জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, করোনার ‘নতুন ও বিপজ্জনক ধাপে’ রয়েছি আমরা।

গত বৃহস্পতিবার এক দিনে সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের রেকর্ড হয়েছে, যা গত ডিসেম্বরে মহামারী শুরুর পর থেকে সবচেয়ে বেশি। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন