• আজ সোমবার, ১২ আশ্বিন, ১৪২৮ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২১ ৷

করোনায় বিপর্যস্ত ব্রাজিল, মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

-BRAZIL
❏ সোমবার, জুন ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব জুড়ে হু হু করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। করোনাভাইরাস মহামারীতে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ব্রাজিলে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। রবিবার দেশটি এ তথ্য জানায়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬৪১ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৫০ হাজার ৬১৭ জনে দাঁড়িয়েছে। সেইসঙ্গে দেশটিতে আক্রান্ত ১০ লাখ ৮৫ হাজার ৩৮ জন।

সার্বিক প্রেক্ষাপটে করোনার হটস্পট এই দেশটির ব্যাপারে গভীর উদ্বেগ জানাচ্ছে বিশেষজ্ঞরা। করোনা সংক্রমণের পিক (সর্বোচ্চ পর্যায়) থেকে ব্রাজিল এখনও কয়েক সপ্তাহ দূরে আছে বলে সতর্কতা জানিয়েছেন তারা। অর্থাৎ, আগামীতে এখানে করোনা আরও ভয়াবহ তাণ্ডব চালাতে পারে।

২৬ ফেব্রুয়ারি ব্রাজিলে প্রথম নতুন করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। তারপর চার মাসেরও কম সময়ের মধ্যে শুক্রবার আক্রান্তের সংখ্যা ১০ লাখ পার হয়।

প্রথম সংক্রমণ ধরা পড়ার পর থেকেই ব্রাজিলে ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করে। এর ফলে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে আসায় অর্থনৈতিক পতনের আশঙ্কা বৃদ্ধি পায়, পাশাপাশি দেশটির ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর প্রতি জনসমর্থনও হ্রাস পায়।

করোনাভাইরাস সংকট মোকাবেলায় ব্যর্থতার জন্য বোলসোনারো ব্যাপকভাবে সমালোচিত হন। প্রেসিডেন্টের সঙ্গে দ্বন্দ্বে পরপর দুই জন স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করার পর থেকে দেশটি এখনও স্থায়ী স্বাস্থ্যমন্ত্রী পায়নি।

বোলসোনারো প্রথম থেকেই সামাজিক দূরত্ব বিধির বিরোধিতা করে আসছেন। একে ‘কর্ম হারানোর বিধি’ আখ্যায়িত করে এটি ‘ভাইরাসের চেয়ে বিপজ্জনক’ বলে মন্তব্য করেছেন তিনি।

বিবিসি জানায়, দেশে যখন করোনার সংক্রমণ তখনও বিভভিন সময় সমর্থকদের নিয়ে জমায়েত করেছেন বলসোনারো। বর্তমানে তার বিরুদ্ধে বিক্ষোভ করছে বিরোধী পক্ষ। রোববারও (২২ জুন) বলসোনারোর বিরোধীরা রাজপথে নামেন। সার্বিক এই রাজনৈতিক অস্থিরতার মধ্যেই ব্রাজিলে ক্রমাগত বেড়ে চলেছে করোনা সংক্রমণ ও মৃত্যুর মিছিল।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন