পরীক্ষা ছাড়াই করোনামুক্ত ঘোষণা, পরদিনই যুবকের মৃত্যু

১:৫০ অপরাহ্ণ | সোমবার, জুন ২২, ২০২০ দেশের খবর, রাজশাহী

সময়ের কণ্ঠস্বর, রাজশাহী- রাজশাহীর চারঘাট উপজেলার করোনা শনাক্ত হওয়া এক যুবকের দ্বিতীয়বার নমুনা পরীক্ষা না করেই করোনামুক্ত ঘোষণার পরদিনই ওই ব্যক্তি মারা গেছেন।

মৃত ব্যক্তির নাম মনসুর রহমান (৩০)। তিনি চারঘাট উপজেলার সারদা ইউনিয়নের ঝিকড়া গ্রামের মৃত আমীর হোসেনের ছেলে।

সোমবার (২২ জুন) সকাল ৫ টার দিকে নিজ বাড়িতেই মারা গেছেন তিনি। আগের দিন রোববার (২১ জুন) উপজেলা স্বাস্থ্য বিভাগ তাকে করোনামুক্ত জানিয়েছিল। অথচ দ্বিতীয়বার তার নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশিকুর রহমান জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা আছে কারও শরীরে যদি করোনার উপসর্গ না থাকে তবে আক্রান্তের ১৫ দিন পর তার শরীরে করোনা নেই বলে ধারণা করা হয়। সে অনুযায়ী তাকে করোনামুক্ত ধারণা করা হয়েছিল।

‘মনসুর রহমান হৃদরোগে ভুগছিলেন। সে কারণেই তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।’ তবে দ্বিতীয়বার নমুনা পরীক্ষা হয়নি বলে নিশ্চিত করেছেন তিনি।

এর আগে গত ৪ জুন চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মনসুর রহমানের নমুনা সংগ্রহ করা হয়। এবং ৬ জুন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নমুনা পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়।

চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা বলেন, মনসুর রহমান করোনা আক্রান্ত হওয়ার দিন থেকেই তার বাড়ি লকডাউন করা হয়। করোনা শনাক্ত হবার ১৫ দিন পরেও কোনো উপসর্গ না থাকায় ডাক্তাররা ধারণা করেন তার শরীরে করোনার জীবানু নেই। তবে তার বাড়ির লকডাউন তুলে নেয়া হয়নি।

মনসুর রহমান হৃদরোগে ভুগছিলেন। তবে ইসলামিক ফাউন্ডেশনের মডেল কেয়ারটেকারের টিম ও কোয়ান্টাম ফাউন্ডেশনের সাহায্যে মনসুর রহমানের জানাযা ও দাফনকাজ নির্ধারিত নিয়মে সম্পন্ন করা হবে বলে জানান তিনি।