সীমিত পরিসরে হজ আয়োজনের ঘোষণা দিল সৌদি আরব

১:৪১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, জুন ২৩, ২০২০ ইসলাম
Hajj-2

ইসলাম ডেস্কঃ করোনার কারণে সীমিত পরিসরে হবে এবারের হজ, বাইরের দেশ থেকে কেউ অংশ নিতে পারবেনা। সোমবার এ সিদ্ধান্ত জানিয়েছে দেশটির সরকার।

দ্য ইসলামিক ইনফরমেশন নামের আন্তর্জাতিক ওয়েবসাইটের দেয়া তথ্য অনুযায়ী, সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় থেকে অনেকগুলো মিটিংয়ের পর সোমবার (২২ জুন) এ সিদ্ধান্ত জানানো হয় ‘হারামাইন শরীফাইনের’ ওয়েবসাইট ও টুইটার পেজে।

সৌদির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে দেশটির হজ বিষয়ক মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলা হচ্ছে, ‌‌‌‘এই বছরও হজের আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের নাগরিকরা সীমিত সংখ্যায় এবারের হজে অংশ নেওয়ার সুুযোগ পাবেন।’

মন্ত্রণালয়ের এ সংক্রান্ত বিবৃতিতে বলা হচ্ছে, ‘বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমিত মানুষের সংখ্যা বৃদ্ধি, এখনো কোনো ভ্যাকসিন তৈরি না হওয়া এবং বিভিন্ন দেশ থেকে আগত বিশালসংখ্যক মানুষের অংশগ্রহণে অনুষ্ঠেয় এই সমাবেশে সামাজিক দূরত্ববিধি পালনের সুযোগ না থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বিশ্বজুড়ে মুসলমানদের ধর্মীয় যাত্রা হয় সৌদি আরবে, যেখানে প্রায় ২৫ লাখ মুসুল্লি জড়ো হন। সৌদি আরব হজে প্রতি বছর পাঁচ বিলিয়ন ডলার রাজস্ব তোলে। আলজাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, এবারের হজ স্বাভাবিকভাবে আয়োজন করতে না পারায় সৌদি আরবের রাজস্ব আয়ে বিশাল ভাটা পড়বে। এছাড়া ২০১৫ সালে পদদলিত হয়ে দুই সহস্রাধিক হাজির মৃত্যু ছাড়াও গত কয়েক বছরে কয়েকটি দুর্ঘটনার ফলে হজ আয়োজন নিয়ে সৌদি কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অভিযোগও আছে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিকে শীর্ষে সৌদি আরব। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ছুঁই ছুঁই। মৃত্যুর সংখ্যা ১ হাজার ২৩০ জন।