🕓 সংবাদ শিরোনাম
  • আজ রবিবার, ১১ আশ্বিন, ১৪২৮ ৷ ২৬ সেপ্টেম্বর, ২০২১ ৷

অবশেষে সমঝোতায় পৌঁছলো চীন-ভারত

ind
❏ মঙ্গলবার, জুন ২৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ লাদাখ সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সেনা সরানোর বিষয়ে ভারত ও চীন সম্মত হয়েছে বলে জানা গেছে। সোমবার দুই পক্ষের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে প্রায় ১১ ঘণ্টা ধরে চলা বৈঠকে এই সমঝোতা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ১১ ঘণ্টা ধরে চলা ওই বৈঠকে একাধিক বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকটি হয়েছে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে।

ভারতের সেনা সূত্রের বরাতে প্রতিবেদনে আরো বলা হয়, লাদাখের যে এলাকাগুলো নিয়ে সংঘাত, সেই এলাকার বিষয়ে কথা হয়েছে বৈঠকে। বৈঠকটি ফলপ্রসূ হয়েছে বলে দাবি করা হচ্ছে।

ভারতীয় সূত্রগুলো সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছে, পূর্ব লাদাখের সবগুলো সংঘাতপূর্ণ এলাকা থেকে সেনা পেছানোর বিষয়ে আলোচনা হয়েছে। উভয়পক্ষই তা বাস্তবায়নে রাজি হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নিতে উভয়পক্ষ রাজি হয়েছে।

এর আগে গত সপ্তাহে হিমালয় পর্বতের পশ্চিমাংশে প্রায় ১৪ হাজার ফুট উচ্চতার গালওয়ান উপত্যকায় দুই পক্ষের সেনাদের সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত ও অন্তত ৭৬ জন আহত হয়। চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস চীনের দিকেও হতাহতের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করলেও বিস্তারিত কিছু জানায়নি।

এরপর থেকে লাদাখ সীমান্তের বেশ কয়েকটি এলাকায় দুই পক্ষের সেনারা মুখোমুখি অবস্থানে ছিল। উত্তেজনা প্রশমনে উভয়পক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা বৈঠকে বসেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন