সবার জন্য করোনা পরীক্ষা উন্মুক্ত করছে আইসিডিডিআর’বি, খরচ ৩৫০০ টাকা

১২:৩৬ অপরাহ্ণ | বুধবার, জুন ২৪, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ঢাকার মহাখালীতে অবস্থিত আইসিডিডিআর,বি’তে বিশ্ব বিখ্যাত ডায়াগনস্টিক সেন্টার কোভিড-১৯ রোগের সন্দেহভাজন রোগীদের জন্য শুক্রবার (২৬ জুন) থেকে নমুনা পরীক্ষা শুরু হবে। নমুনা দেওয়ার ২৪-৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রাথমিক পর্যায়ে পরীক্ষার জন্য রোগীরা http://covid19test.icddrb.org ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন ফর্ম পূরণের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে পারবেন। এই ওয়েব অ্যাপ্লিকেশনটি সন্ধ্যা ৬টার সময় খুলে দেওয়া হবে।

বুধবার (২৪ জুন) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সরকার নির্ধারিত সাড়ে তিন হাজার টাকা দিয়ে এই টেস্ট করানো যাবে। টাকা ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দেওয়া যাবে। টেস্টের জন্য গলা এবং নাকের গভীর থেকে থেকে শ্লেষ্মা সংগ্রহ করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে।

রোগীর সাথে কেবলমাত্র একজন ব্যক্তি টেস্টের জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। তাদের উভয়কে অবশ্যই মুখে মাস্ক পরতে হবে এবং সরকারের স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

আইসিডিডিআর,বি ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ মন্ডল বলেন, ‘রোগীদের এবং কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে অগ্রগণ্য বিষয়। তাই কোভিড-১৯ রোগীদের উন্নতমানের সেবা প্রদান করতে আমরা আমাদের ডায়াগনস্টিক সেন্টারটিকে পুনঃসংস্কার করেছি।’

তিনি আরও বলেন, ‘প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তীতে সর্বস্তরের মানুষের জন্য আরও সহজ প্রক্রিয়াতে একে রূপান্তর করা হবে।’

আইসিডিডিআর,বি মার্চ থেকে বিনামূল্যে স্বাস্থ্য অধিদফতর থেকে দেওয়া নমুনা পরীক্ষা করে আসছে। এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ২৭ হাজারের বেশি নমুনা পরীক্ষা করেছে।