বিপদসীমা ছুঁই ছুঁই করছে দিনাজপুরের প্রধান নদ-নদীগুলো, বন্যার পূর্বাভাস

১১:৪০ অপরাহ্ণ | শুক্রবার, জুন ২৬, ২০২০ রংপুর
bonn

শাহ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকেঃ গত কয়েকদিনের থেমে থেমে বৃষ্টিপাত ও উজানের ঢলে নেমে আসা পানিতে দিনাজপুরের নিন্মাঞ্চল প্লাবিত হয়ে গেছে। বিপদসীমা ছুঁই ছুঁই করছে জেলার প্রধান নদ-নদীগুলো। বন্যার পূর্বাভাস দিয়েছেন নদী বিশেষজ্ঞরা।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তর সুত্রে জানা গেছে, গত কয়েকদিন থেমে থেমে বৃষ্টিপাত হওয়ায় প্রায় সাড়ে ৩’শ মিলিমিটার বৃষ্টি হয়েছে দিনাজপুরে। আরও বৃষ্টিপাতের আশংকা রয়েছে।

দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফয়জুর রহমান জানিয়েছেন, জেলার নদ-নদীগুলো বিপদসীমা ছুঁই ছুঁই করছে। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত তিনি জেলার বেশ কয়েকটি নদী এবং প্লাবিত এলাকা পরিদর্শন করেছেন। আরও বৃষ্টিপাত হলে উজানে নেমে আসা পানিতে বেশ কিছু এলাকা প্লাবিত হওয়া সহ বন্যার আশংকা করেছেন তিনি।

তিনি জানান, পুনর্ভবা নদী ৩৩ দশমিক ৫০০ মিটারের বিপরীতে এখন ৩২ দশমিক ৫০ মিটার,ইছামতী ২৯ দশমিক ৯৫ মিটারের বিপরীতে ২৮ দশমিক ২৫ মিটার এবং আত্রাই ৩৯ দশমিক ৬৫০মিটারের বিপরীতে ৩৯ দশমিক ২৫ মিটার অবস্থানে রয়েছে।

দিনাজপুরের বীরগঞ্জ ও কাহারোলের প্লাবিত এলাকাগুলো পরিদর্শন করেছেন স্থানীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।

সরেজমিনে দেখা গেছে, প্লাবিত এলাকা ছেড়ে বীরগঞ্জ গান্ডারা আশ্রয়নের লোকজন পার্শ্ববর্তী একটি স্কুলে আশ্রয় নিয়েছে। পারাপারের সেতু উপর দিয়ে পানির স্রোত চলছে। উপজেলার নিজপাড়া, শতগ্রাম, মরিচা, পলাশবাড়ী, পাল্টাপুর, সুজালপুর ইউনিয়ন সহ ১১টি এবং বীরগঞ্জ পৌরসভা প্লাবিত হয়েছে।