উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

১২:০২ পূর্বাহ্ণ | শনিবার, জুন ২৭, ২০২০ সিলেট
sy

আবুল হোসেন, সিলেট: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিপাতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। একই সঙ্গে বাড়ছে সিলেটের সকল নদ-নদীর পানিও। সর্বশেষ (শুক্রবার, বিকেল ৫টায়) তথ্য অনুযায়ী, সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর এলাকার বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, গোয়াইনঘাটের সারি নদী, কানাইঘাটে সুরমা, কোম্পানীগঞ্জে ধলাই নদী ও সিলেটে সুরমা ও কুশিয়ারা নদীর পানি বেড়েছেই চলেছে। কিছু পয়েন্টে পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে আবার কিছু এলাকায় বিপদ সীমার কাছাকাছি রয়েছে বন্যার পানি।

এদিকে পাহাড়ি ঢলে কোম্পানীগঞ্জের নিম্নাঞ্চল ধীরে ধীরে প্লাবিত হচ্ছে। পাহাড়ি ঢলের পানি নিম্নাঞ্চলের দিকে আসায় উপজেলার দক্ষিণ রনিখাই ইউনিয়ন, তেলিখাল ইউনিয়ন ও ইসাকলস ইউনিয়নের কয়েকটি গ্রাম পানি বন্দী হয়ে পড়েছে।

এছাড়াও গোয়াইনঘাটের জাফলং এলাকার পিয়াইন নদী ও ডাউকি দিয়ে এলাকায় পানি প্রবেশ করছে। এতে করে উপজেলার কয়েকটি ইউনিয়নের শতাধিক গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুস সাকিব জানান, বৃষ্টি অব্যাহত থাকলে পুরো উপজেলা ফের বন্যা-কবলিত হয়ে পড়বে। এরমধ্যে পানি উঠে সড়কের যেসব স্থানে যানবাহন চলাচল বন্ধ রয়েছে, সেখানে নৌকা দিয়ে মানুষ যাতায়াত করছে।

তিনি আরও বলেন, আমরা উপজেলার সব কয়টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রেখেছি। প্রয়োজনে এগুলো ব্যবহার করা হবে। পাশাপাশি ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ সহায়তা প্রদানে উপজেলা প্রশাসন আন্তরিক রয়েছেন বলেও জানান তিনি।

এদিকে সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেছেন, বর্তমানে স্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে। কারণ এখন বর্ষা মৌসুম। সেই অনুপাতে বৃষ্টি এখন হবে। তবে আগামী এক অথবা দুই তারিখের দিকে সিলেট ও উজানে একটু বেশি বৃষ্টিপাত হতে পারে।