সংবাদ শিরোনাম
এমসি ছাত্রাবাসে তরুণী গণধর্ষণ: আসামি তারেকও গ্রেফতার | বরিশালে ৬১৭টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা | টাঙ্গাইলে দ্বিতীয় শ্রেণীর ছাত্রীকে শ্লীলতাহানীর অভিযোগে শিক্ষক গ্রেফতার | বগুড়ায় ৩শ বিঘা আবাদি জমি পানিবন্দি, শ্যালো মেশিন দিয়ে উদ্ধারের চেষ্টা | মির্জাপুরে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে বৃক্ষরোপন | মাস্ক কেলেঙ্কারি: জেএমআই’র চেয়ারম্যান ৫ দিনের রিমান্ডে | প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে স্পেনে দোয়া মাহফিল অনুষ্ঠিত | প্রধানমন্ত্রীর জন্মদিনে মিরপুরে যুবমহিলা লীগের বিশেষ আয়োজন | আলোচিত রিফাত হত্যার রায় বুধবার | সুনামগঞ্জে প্রবাসী স্ত্রীকে ভিডিও কলে রেখে স্বামীর আত্মহত্যা |
  • আজ ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

কোভিড-১৯ মহামারি: বিশ্বজুড়ে সুস্থ হয়েছেন ৪৯ লাখ ৩২ হাজার মানুষ

১:৪৫ অপরাহ্ণ | শনিবার, জুন ২৭, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বিশ্বজুড়ে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে প্রায় ৯৮ লাখে পৌছে গেছে। আর এতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৯৭ লাখ ৭৮ হাজার ৬৭৪ জনে এবং মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৬৭৪ জন। এছাড়া কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ৪৯ লাখ ৩২ হাজার ৩৯২ জন।

সিএসএসই’র তথ্য অনুযায়ী, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় ২৪ লাখ ৬৮ হাজার ৪০৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ২৫ হাজার ৩৯ জনের। আর সুস্থ হয়ে উঠেছে ৬ লাখ ৭০ হাজার ৮০৯ জন।

শনিবার সকাল পর্যন্ত ব্রাজিল ও রাশিয়া যথাক্রমে ১২ লাখ ৭৪ হাজার ৯৭৪ এবং ৬ লাখ ১৯ হাজার ৯৩৬ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী নিয়ে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে। করোনায় ব্রাজিলে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৫ হাজার ৯৬১ জনের এবং রাশিয়ায় মারা গেছেন ৮ হাজার ৭৭০ জন।

রাশিয়ার পর সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রোগী নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৯০ হাজার ৪০১ জন। এদের মধ্যে মারা গেছে ১৫ হাজার ৩০১ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩০ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩ হাজার ৮৬৮ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া আরও ৪০ জনের মৃত্যুবরণের মধ্যদিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৬১ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী, ৬৬টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ২৭৫টি। নমুনা পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৮ হাজার ৪৯৮টি।

দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা এক লাখ ৩০ হাজার ৪৭৪ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০.৯১ শতাংশ। আর মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৮. ৭২ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪০ জনের মধ্যে পুরুষ ৩১ এবং নারী ৯ জন। হাসপাতালে মারা গেছেন ৩১ জন এবং বাড়িতে ৯ জন।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ১৬৩৮ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ হাজার ১৩৩ জন। সুস্থতার হার ৪০.৭২ শতাংশ। ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৪ জন এবং চট্টগ্রামে দ্বিতীয় সর্বোচ্চ ১২ জন মারা গেছেন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়। তবে সাম্প্রতিক সময়ে দেশে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে।