• আজ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ফরিদপুরে পদ্মায় বসতভিটা বিলীন, হুমকির মুখে ৪২টি পরিবার

৭:২৯ অপরাহ্ণ | শনিবার, জুন ২৭, ২০২০ ঢাকা, দেশের খবর

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের ছবুল্লা শিকদারের ডাঙ্গী গ্রামে পদ্মার কড়াল গ্রাসে তিনটি বসতভিটা বিলীন হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া হুমকির মুখে বসবাস করছে ৪২টি পরিবার।

শনিবার (২৭ জুন) সকালে ভাঙ্গণ কবলিত এলাকায় গিয়ে দেখা যায়, পদ্মা পাড়ের সামছু সেক,লিটন সেক ও মানিকের বসতভিটে পদ্মায় ভেঙ্গে গেছে। এছাড়া প্রতি মুহূর্তে আতংকের মধ্যে বসবাস করছে ৪২টি পরিবার। এছাড়া উক্ত গ্রামে অবস্থিত একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান ছবুল্যা শিকদারের ডাঙ্গী সরকারি প্রাঃ বিদ্যালয় পদ্মার ভাঙ্গণের মুখে।

এলাকার প্রবীণ হাসেম মিয়া নামে এক ব্যক্তি জানান, “বাপ-দাদার ভিটেয় বসবাস করে আসছি, এবার মনে হয় আর থাকা হবে না। বর্ষার শুরুতেই পদ্মা তার চেহারা পাল্টে দিয়েছে। প্রায় দুইশত গবাদী পশু আছে এই এলাকায়। এতগুলো পরিবার এতগুলো বাচ্চা-কাচ্চা ও পশুপাখি নিয়ে কই যাবে আল্লাহ ই জানে”।

৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ ছালাম জানান, “গত বছর ভাঙন রোধে ছয় হাজার বস্তা জিও ব্যাগ আসে কিন্তু এই এলাকায় মাত্র দুই হাজার সাত শত বস্তা ফেলা হয়। বাকি বস্তা এখানে আর ফেলেনি। এবারের ভাঙনের বিষয় চর হরিরামপুর ইউপি চেয়ারম্যান আমির খাঁন ও চরভদ্রাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন সুলতানাকে জানালে তারা এখনও ঘটনাস্থলে আসেনি এবং এ পর্যন্ত কোন পদক্ষেপ নেয় নি”।

এলাকাবাসীর দাবী, “আমরা প্রতি মুহূর্তে আতঙ্কে আছি, কখন আমাদের বাড়ি-ঘর ভেঙে যায়। আমরা উপজেলা নির্বাহী অফিসার, এমপি ফরিদপুর-৪ ও পানি উন্নয়ন বোর্ডের কাছে আকুল আবেদন করছি দ্রুত আমাদের এলাকা ভাঙন রোধে ব্যাবস্থা নেওয়া হোক”।