ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে, মৃত ১৫ হাজার

indd
❏ শনিবার, জুন ২৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে বাড়ছেই করোনা সংক্রমণের সংখ্যা। হচ্ছে নতুন নতুন রেকর্ড। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়ানোয় সংক্রমণের নিরিখে ভারত চতুর্থ অবস্থানে উঠে এসেছে। মৃত্যু হয়েছে ১৫ হাজারের বেশি মানুষের। তবে, সুস্থের সংখ্যাটাও অনেক। প্রায় ৩ লাখ মানুষ।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন আরও ১৮ হাজার ৫৫২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৩৮৪ জনের। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ৯৫৩ জন। আক্রান্তের সংখ্যায় বর্তমানে বিশ্বের মধ্যে চতুর্থ তারা। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৮৫ জন। দেশটিতে করোনায় আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৯৫ হাজার ৮৮০ জন।

ভারতে সম্প্রতি করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। বুধবার আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১৫ হাজার ৯৬৮ জন, বৃহস্পতিবার যা বেড়ে দাঁড়ায় ১৬ হাজার ৯২২ জনে এবং শুক্রবার তা পৌঁছেছে ১৭ হাজার ২৯৬ জনে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এখন পর্যন্ত প্রায় ৭৮ লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। গড়ে প্রতিদিন এক থেকে দেড় লাখ পরীক্ষা হচ্ছে বলেও জানানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আগামী মাস থেকে আনলক-টু শিরোনামে দ্বিতীয় দফার স্বাভাবিক হওয়ার ধাপ শুরু করা হচ্ছে।

মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, গুজরাটের পরই পশ্চিমবঙ্গ রাজ্য করোনা সংক্রমণের অন্যতম জায়গা। রাজ্যটিতে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন থাকলেও ১ জুলাই থেকে গণপরিবহনের অন্যতম মেট্রো রেল পরিসেবা শুরুর ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে রাজ্যটিতে বেসরকারি হাসপাতালে কোভিড পরীক্ষার নূন্যতম চার্জ এবং পিপিইর জন্য সর্বোচ্চ মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য ভারতে ৩০ জানুয়ারি প্রথম কোভিড শনাক্ত হয়। ৫৩ দিন পর ২৫ মার্চ থেকে শুরু হয় ৬৮ দিনের লকডাউন। দেশটিতে লকডাউনের প্রথম ১০০ দিনে ১ লাখ করোনা আক্রান্ত শনাক্ত হয়। আর সবশেষ মাত্র ৬ দিনে আরো শনাক্ত হলো ১ লাখ।

এদিকে, করোনাভাইরাসের কারণে জারি করা লকডাউন থেকে বেরিয়ে আসার কৌশল নির্ধারণে গত ১৬ ও ১৭ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সাথে মতবিনিময় করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন