ভারত সীমান্তে সেনা মোতায়েন করেছে নেপাল, তৈরি হচ্ছে বর্ডার রোড

inf
❏ শনিবার, জুন ২৭, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ কিছুদিন আগেই নেপাল ভারতের সাথে বিতর্কিত ভূখণ্ড লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করায় এই দু’দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বৃদ্ধি পেতে শুরু করে।

সেই উত্তেজনার রেশ না কটাতেই উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগড় সীমান্তে বর্ডার রোড বানাতে সেনা মোতায়েন করেছে নেপাল। দারচুলা-তিনকার মধ্যকার ওই সড়কটি মহাকালী করিডর নামেও পরিচিত। এ ঘটনা ভারতকে আরও চিন্তিত করে তুলেছে।

নেপালিদের ভারতের সড়কের ওপর নির্ভরতা কমাতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

যাতযাতের সড়ক না থাকায় ওই এলাকার গ্রামীবাসীদের ভারতের সড়ক মাড়াতে হয়। একবার এ সড়কটি হয়ে গেলে নেপালের সাধারণ মানুষের ভারতের ওপর নির্ভরতা কেবল কমবে তা নয়, দেশটির আর্মড-পুলিশও এলাকাটিতে বর্ডার পোস্ট বসাতে পারবে। একইসঙ্গে দিতে পারবে টহলও।

অন্যদিকে তিনকারের কাছেই চায়না বর্ডারেও গমনাগমন সহজতর হবে সড়কটির কাজ সম্পন্ন হলে। এছাড়া পিলগ্রিম ও কৈলাস মানস সরোবরে যেতেও ট্যুরিস্টদের জন্য সহজ হবে।

টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, অগ্রাধিকারভিত্তিতে সড়ক তৈরি করছে নেপালি আর্মি। কয়েকমাস আগেই ১৩৪ কিলোমিটার সড়কটি তৈরি করতে সেনা মোতায়েন করেছে নেপাল সরকার।

উল্লেখ্য গত ১২ জুন বিহার সীমান্তে নেপাল পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত ও দুইজন গুরুতর আহত হয়। এ ছাড়া একজন ভারতীয়কে আটক করে নেপালের সীমানা চৌকিতে নিয়ে যাওয়া হয়।

এরপরই গত ১৪ জুন ভারতের উত্তরাখণ্ডের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নিজেদের দাবি করে এক নতুন মানচিত্র দেশটির সংসদে পাশ করে নেপাল সরকার।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন