বিশ্বব্যাপী করোনা শনাক্তের সংখ্যা কোটি ছাড়ালো, মৃত্যু ৫ লাখ

৯:৩৬ পূর্বাহ্ণ | রবিবার, জুন ২৮, ২০২০ আন্তর্জাতিক
wo

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলছে। এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১ কোটির বেশি মানুষ। বিশ্বের প্রায় ৫ লাখ মানুষের মৃত্যু হয়েছে করোনার প্রাণঘাতী থাবায়।

ওয়ার্ডও মিটারের দেওয়া তথ্যমতে, বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮ হাজার ১৪৫ জন। সেই সঙ্গে বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৯ হাজার ১০৩ জনের। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৪ লাখ ১৫ হাজার ৪১৭ জন।

এর মধ্যে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল, পেরু, চিলি, মেক্সিকোতে আক্রান্ত ও মৃত্যুর হার বেশি। আর সাথে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ভারত, যুক্তরাজ্য, তুরস্ক, পাকিস্তান, বাংলাদেশসহ বিভিন্ন দেশ।

করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ লাখ ৮২ হাজার ৯৯৬ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৯৮৬ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। তবে দশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৭১ হাজার ৪৫০ জন।

এরপরই ব্রাজিলে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃতের সংখ্যা রেকর্ড করা হয়েছে। লাতিন আমেরিকার দেশটিতে আক্রান্ত ১২ লাখ ৮৪ হাজারের বেশি। প্রাণহানি ছাড়িয়েছে ৫৬ হাজার। নর্থ আমেরিকায় মোট আক্রান্ত ৩০ লাখ ২ হাজার। মৃত্যু ১ লাখ ৬৫ হাজার ২শ’।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া আর চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। রাশিয়ায় মোট ৬ লাখ ২৭ হাজার ৬৪৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে আর দেশটিতে মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৬৯ জন এবং সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৩ হাজার ৩৬২ জন। ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ৫ লাখ ২৯ হাজার ৫৭৭ জন আর করোনায় মৃত্যু হয়েছে ১৬ হাজার ১০৩ জনের এবং ৩ লাখ ১০ হাজার ১৪৬ জন মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

সেদিক থেকে করোনায় বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৭ নম্বরে। দেশে এখন পর্যন্ত ১ লাখ ৩৩ হাজার ৯৭৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯৫ জন আর সুস্থ হয়ে উঠেছেন ৫৪ হাজার ৩৫৮ জন।

করোনা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এখনো কোনো সুসংবাদ আসেনি। তারা বলছে, করোনার ভয়াবহতা এখনো আছে এবং আরো বেশি ঝুঁকি নিয়ে তা ছড়াচ্ছে।

তবে এই হুমকির মধ্যেই কিছু সংবাদ আসছে যা মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় গত বৃহস্পতিবার থেকে মানুষের শরীরে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে। এর আগে বিভিন্ন পশুর শরীরে করোনা ভ্যাকসিনের সফল ট্রায়াল সম্পন্ন করে যুক্তরাজ্যের এই গবেষক দল।