সংবাদ শিরোনাম
  • আজ ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

ভারতে নিয়ন্ত্রণের বাইরে করোনা পরিস্থিতি, একদিনে আক্রান্ত প্রায় ২০ হাজার

৩:০৭ অপরাহ্ণ | রবিবার, জুন ২৮, ২০২০ আন্তর্জাতিক
indd

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে বাড়ছেই করোনা সংক্রমণের সংখ্যা। হচ্ছে নতুন নতুন রেকর্ড। ইতিমধ্যে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৫ লাখ ছাড়ানোয় সংক্রমণের নিরিখে ভারত চতুর্থ অবস্থানে উঠে এসেছে। দেশটির করোনা আক্রান্তের অতীতের সব রেকর্ড ভেঙে গেছে রোববার (২৮ জুন)।

রোববার সকালে দেশটির স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ১৯ হাজার ৯০৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ২৮ হাজার ৮৫৯ জনে। এদের মধ্যে ৩ লাখ ৯ হাজার ৭১৩ জন ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। চিকিৎসাধীন ২ লাখ ৩ হাজার ৫১ জন।

আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশটিতে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪১০ জন। এর ফলে মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়াল ১৬ হাজার ৯৫ জনে।

এরই মধ্যে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় চাঞ্চল্যকর তথ্য পেশ করে জানিয়েছে, ভারতের আটটি রাজ্যে মোট করোনায় আক্রান্তের ৮৫ শতাংশ মানুষ রয়েছে। যার মধ্যে এ আটটি রাজ্য থেকেই গোটা ভারতের ৮৭ শতাংশ মানুষের মৃত্যু ঘটেছে করোনায় আক্রান্ত হয়ে। ভারতের এ আটটি রাজ্য হলো, মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গ।

ভারতে একদিনে শুধু মহারাষ্ট্র রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ছয় হাজার ৩৬৮ জন। যারমধ্যে মুম্বাইতে আক্রান্ত হয়েছে দুই হাজার জন। গতকাল শনিবার ভারতের মোট ৯টি রাজ্যে ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে করোনার সংক্রমণ। মহারাষ্ট্রের পরই রয়েছে তামিলনাড়ু রাজ্য। সেখানে একদিনে করোনায় আক্রান্ত হয়েছে তিন হাজার ৭১৩ জন।

এছাড়া তেলেঙ্গানা রাজ্যে আক্রান্ত হয়েছে এক হাজার ৮৭ জন। কর্ণাটকে আক্রান্ত হয়েছে ৯১৮ জন। অন্ধ্রপ্রদেশে আক্রান্ত হয়েছে ৭৯৬ জন। দিল্লিতে গতকাল শনিবার নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে দুই হাজার ৯৪৮ জন। উত্তরপ্রদেশে আক্রান্ত হয়েছে ৬০৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্ত হয়েছে ৫২১ জন। পাশাপাশি শেষ ২৪ ঘণ্টায় উল্লেখযোগ্যভাবে করোনার সংক্রমণ ছড়িয়েছে ভারতের গুজরাট, গোয়া, বিহার ও পুদুচেরিতেও।

এদিকে বিশ্বের করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলছে। এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১ কোটির বেশি মানুষ। বিশ্বের প্রায় ৫ লাখ মানুষের মৃত্যু হয়েছে করোনার প্রাণঘাতী থাবায়।

ওয়ার্ডও মিটারের দেওয়া তথ্যমতে, আজ সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৮ হাজার ১৪৫ জন। সেই সঙ্গে বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৯ হাজার ১০৩ জনের। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ৫৪ লাখ ১৫ হাজার ৪১৭ জন।