🕓 সংবাদ শিরোনাম
  • আজ রবিবার, ১১ আশ্বিন, ১৪২৮ ৷ ২৬ সেপ্টেম্বর, ২০২১ ৷

বগুড়ায় যমুনার পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপরে


❏ রবিবার, জুন ২৮, ২০২০ দেশের খবর, রাজশাহী

সাখাওয়াত হোসেন জুম্মা, বগুড়া প্রতিনিধি: কয়েকদিনের প্রবল বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সারিয়য়াকান্দি ও ধুনটের যমুনা ও বাঙালি নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

রোরবার (২৮ জুন) সকালে যমুনার পানি বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপরে অর্থাৎ ১৬.৯৫ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছিল। পানি বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী নিচু চরাঞ্চল ও লোকালয়ে ইতিমধ্যেই পানি ঢুকতে শুরু করেছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, বৃষ্টি ও উজানের পানিতে বাঙালি ও যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় সারিয়য়াকান্দি ও ধুনট উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন নিচু এলাকা প্লাবিত হতে শুরু করেছে। ওইসব এলাকার ধান, পাটসহ মৌসুমি ফসলের ক্ষেতে পানি ঢুকে পড়েছে।

আগবোহাইল চরের কৃষক আব্দুল মজিদ জানান, প্রায় দুই বিঘা জমিতে পাট লাগিয়েছিলেন। পাটের গাছগুলো বেশ মোটাতাজা হয়েছিল। কিন্তু যমুনার পানি হঠাৎ বেড়ে পাটের ক্ষেত তলিয়ে গেছে। অপরিপক্ক পাট গাছে পচন ধরেছে। ফলে সোনালী ফসলখ্যাত এই পাট আর ঘরে ওঠবে না। বাধ্য হয়ে চরের কৃষকেরা পানি মাড়িয়ে অপরিপক্ক কাঁচা পাট কাটতে শুরু করেছেন। কিন্তু আউশ ধান নিয়ে কৃষকেরা পড়েছেন মহাবিপাকে। এছাড়া চর এলাকার কিছু কিছু বাড়িঘরে পানি উঠতে শুরু করেছে। পানি বৃদ্ধির সঙ্গে নদীতীরবর্তী এলাকায় দেখা দিয়েছে প্রবল ভাঙন।

পাউবোর নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান জানান, বর্তমানে যমুনা নদীর কোথায় ভাঙন নেই। তবে বাঙালি নদীর কয়েকটি এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন