কোভিড-১৯: বিশ্বজুড়ে মৃত্যু ছাড়াল ৫ লাখ, আক্রান্ত কোটির ঘরে

১১:১৭ পূর্বাহ্ণ | সোমবার, জুন ২৯, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- চীনের উহান থেকে ছড়িয়ে মহামারী সৃষ্টি করা প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণে বিশ্বে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে গেছে।

করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এ মৃত্যুর সংখ্যা রোববার দুঃখজনক এই মাইলস্টোনটি পার হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে একইদিন বিশ্বে এ ভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে যায়।

করোনাভাইরাসে মাত্র সাত মাসে যত মানুষের মৃত্যু হয়েছে, তা এক বছরে ইনফ্লুয়েঞ্জায় মৃত্যুর প্রায় সমান বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের উপাত্ত অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার সকাল সাড়ে ৮টায় বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ছিল ৫ লাখ ১ হাজার ২৮১ জন আর মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ কোটি ১ লাখ ১৭ হাজার ৩২৬ জন। আর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ছিল ৫৪ লাখ ৮৪ হাজার ৮১৫ জন।

নতুন এ করোনাভাইস শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায় যা বিশেষভাবে বয়স্কদের জন্য অত্যন্ত বিপজ্জনক, তবে মৃতদের মধ্যে পূর্ণবয়স্ক ও শিশুরাও রয়েছে।

পরিসংখ্যান বলছে, বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের বিপরীতে মৃত্যুর হার ৪ দশমিক ৯৬ শতাংশ। আর আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ৫৪ দশমিক ২২ শতাংশ।

এদিন, স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ৭৮৭ জন। এর মধ্যে ১ হাজার ৭৩৮ জন মারা গেছেন এরই মধ্যে। অন্যদিকে মোট সুস্থ হয়েছেন ৫৫ হাজার ৭২৭ জন।

বৈশ্বিক হিসাবে করোনায় মৃত্যুর হার ৪ দশমিক ৯৬ শতাংশ হলেও বাংলাদেশে মৃত্যুর হার ১ দশমিক ২৬ শতাংশ। অন্যদিকে বৈশ্বিক ৫৪ দশমিক ২২ শতাংশের বিপরীতে বাংলাদেশে সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ।

বিশ্বের বিভিন্ন দেশের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। গোটা বিশ্বের মোট করোনায় আক্রান্তের চার-ভাগের একভাগেরও বেশি আক্রান্ত রয়েছেন এই দেশে। সংখ্যাটি ২৫ লাখ ৯৬ হাজার ৮৯৪ জন। শতাংশের হারে সেটি ২৫ দশমিক ৬৭ শতাংশ। একইভাবে করোনায় মৃত্যুর ২৫ দশমিক ৫৩ শতাংশও ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত মারা গেছেন ১ লাখ ২৮ হাজার ১৫৩ জন।

আক্রান্ত ও মৃত্যুর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে ১৩ লাখ ১৯ হাজার ২৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫৭ হাজার ১৪৯ জন। আক্রান্তের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৩৪ হাজার ৪৩৭ জন। দেশটিতে মৃত্যুর হার তুলনামূলকভাবে কম— ৯ হাজার ৭৩ জন।

করোনায় লক্ষাধিক আক্রান্ত রয়েছেন বিশ্বের ১৬টি দেশে। শীর্ষ তিন দেশ ও বাংলাদেশের বাইরে বাকি দেশগুলো হলো— ভারত, যুক্তরাজ্য, স্পেন, পেরু, চিলি, ইতালি, ইরান, মেক্সিকো, পাকিস্তান, তুরস্ক, জার্মানি, সৌদি আরব, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা ও কানাডা।

এদিকে যে চীন থেকে রোগটি ছড়িয়েছে তাদের অবস্থান এখন ২২ নম্বরে (আক্রান্ত মানুষের সংখ্যার ওপর ভিত্তি করে তৈরি করা তালিকায় অবস্থান)।