জোর করে কিস্তি আদায় করতে এসে উল্টো জরিমানা দিলেন দুই এনজিও কর্মী


❏ সোমবার, জুন ২৯, ২০২০ ঢাকা, দেশের খবর

মোশারফ হোসাইন তযু, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: সরকারি নির্দেশ অমান্য করে জোরপূর্বক ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় করায় দুই এনজিও কর্মীকে এক হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ জুন) শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা নাসরীন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় তার সাথে ছিলেন শ্রীপুর মডেল থানার (এএসআই) কামরুল ইসলাম, ভূমি অফিসের নামজারী সহকারী আল-আমিন।

জানা যায়, শ্রীপুর পৌর এলাকার সবুজবাগ গ্রামে আশা ও আই.ডি.এফ নামের দুটি এনজিওর মাঠকর্মী জোর করে কিস্তি আদায়ের চেষ্টা চালায়। এসময় এলাকাবাসী উপজেলা নির্বাহী অফিসারকে ঘটনাটি জানালে তিনি তাৎক্ষনিক নির্বাহী ম্যাজিস্ট্রেটকে ঘটনাস্থল পরিদর্শনের নির্দেশনা প্রদান করেন। তিনি সেখানে গিয়ে এর সত্যতা পেয়ে আশা সমিতির মাঠকর্মী নাসিমা আক্তারকে ৫০০ টাকা ও আই ডি এফ সমিতির মাঠকর্মী আরিফুলকে ৫০০ টাকা জরিমানা করেন। একইসঙ্গে পরবর্তীকালে এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য বলা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা নাসরীন জানান, চলমান করোনা সংকটের কথা বিবেচনা করে সরকারি নির্দেশে এ উপজেলায় ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনাকারী সকল এনজিও কর্তৃপক্ষকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তাদের বিতরণকৃত ঋণের কিস্তি আদায়ে জোর না করতে নির্দেশ দেয়া হয়।

যদি কেউ স্বেচ্ছায় কিস্তি দিতে চায় তবে তা আদায় করার মৌখিক অনুমতি রয়েছে। কিন্তু চাপ প্রয়োগ করে কোনো সদস্যের কাছ থেকে কিস্তি আদায় করা যাবে না বলে তিনি সবাইকে সাবধান করে দেন এবং এ জাতীয় ঘটনা ঘটলে তাকে জানানোর জন্য জনসাধারণকে অনুরোধ জানান।

আরও পড়ুন :

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন