পাকিস্তান স্টক এক্সচেঞ্জে হামলার সঙ্গে ভারত জড়িত: ইমরান খান

৪:৫৯ অপরাহ্ণ | বুধবার, জুলাই ১, ২০২০ আন্তর্জাতিক
imra

আন্তর্জাতিক ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন পাকিস্তান স্টক এক্সচেঞ্জে জঙ্গি হামলায় ভারতের হাত রয়েছে। মঙ্গলবার দেশটির জাতীয় সংসদ অধিবেশনে বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, এতে কোনো সন্দেহ নেই, ভয়ংকর এই জঙ্গি হামলার পরিকল্পনা করা হয়েছে ভারতে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, পাকিস্তান স্টক এক্সচেঞ্জে জঙ্গি হামলা চালানোর দ্বারা উদ্দেশ্য ছিল সেখানে কর্তব্যরত কর্মীদের জিম্মি করা।

ইমরান খান আরও বলেন, মুম্বাই হামলার প্রতিশোধ নিতেই এই হামলা চালানো হয়েছিল। তবে তারা ব্যর্থ হয়েছে এবং পাকিস্তানের নিরাপত্তা বাহিনীকে এ কারণে ধন্যবাদ দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বিষয়টি সন্ত্রাসের বিরুদ্ধে বড় বিজয় বলে অবিহিত করেছেন তিনি।

ইমরান খান আরও বলেন, পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলি সফলভাবে দেশে কমপক্ষে চারটি বড় আক্রমণ ঠেকিয়ে দিয়েছে, যার মধ্যে দুটি ইসলামাবাদকে টার্গেট করেছিল।

সোমবার(২৯ জুন) ওই হাময়ায় চারজন বন্দুকধারী স্টক এক্সচেঞ্জ ভবনে হামলা চালায়। এতে দুই নিরাপত্তারক্ষীসহ একজন পুলিশ সদস্য নিহত হয়। পরে বন্দুকধারীরা আইন শৃঙ্খলাবাহিনীর হাতে নিহত হয়।

এদিকে, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি (বিএলএ) টুইটারে একটি বার্তায় এই হামলার দায় স্বীকার করেছে।

এই গোষ্ঠী ২০০৬ সাল থেকে পাকিস্তানে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ এবং গত বছরের জুলাইয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এই গোষ্ঠীকে একটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করেছে।

এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়, গ্রেনেড ও বন্দুক নিয়ে স্টক এক্সচেঞ্জের ভবনে হামলা চালায় সন্ত্রাসীরা। ভবনটি উচ্চ-সুরক্ষিত এলাকায় এবং ভবনে অনেক প্রাইভেট ব্যাংকের প্রধান অফিস।