• আজ ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা সংক্রমণ রুখতে মুম্বাইয়ে ১৪৪ ধারা জারি

৭:১৩ অপরাহ্ণ | বুধবার, জুলাই ১, ২০২০ আন্তর্জাতিক
mumkbai

আন্তর্জাতিক ডেস্কঃ প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে শেষ পর্যন্ত ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ১৪৪ ধারা জারি করল মুম্বাই পুলিশ। বুধবার ১৪৪ ধারা জারির নির্দেশ দেন মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার প্রণয় অশোক। এই ধারা বলবত থাকবে ১৫ জুলাই পর্যন্ত।

ফলে একজসঙ্গে ৪ জনের বেশি জমায়েত হওয়া যাবে না। কোনো জনসমাগম করা যাবে না। বিশেষ কোনো পরিস্থিতি ছাড়া ধর্মীয় স্থানেও জমায়েত করা যাবে না। রাত ৯টা থেকে সকাল ৫টা পর্যন্ত যাতায়াত করা যাবে না। এছাড়াও যেসব এলাকা কনটেনমেন্ট জোন নয় সেখানেও মানুষজনকে নিজের এলাকাতেই থাকতে হবে। কনটেনমেন্ট জোনে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া যাবে না।

বুধবার মুম্বাই পুলিশের ডেপুটি কমিশনার প্রণয়া অশোক জানিয়েছেন, ‘আগামী ১৫ জুলাই পর্যন্ত শহরে ১৪৪ ধারা জারি থাকবে। বাসিন্দাদের অনাবশ্যক কারণে বাড়ির বাইরে বেরনো রুখতে এমন কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

মুম্বাই পুলিশের নির্দেশিকায় বলা হয়েছে, ১৪৪ ধারা জারির মধ্যে শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে জড়িত সংস্থা কিংবা ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা থাকবে। ই-কমার্স সংস্থাগুলিকেও জরুরি এবং অন্যান্য পণ্য সরবরাহের অনুমতি দেওয়া হচ্ছে। চুল দাড়ি কাটানো সহ অন্যান্য প্রয়োজনে শুধুমাত্র নিকটবর্তী স্থানে যাওয়ার অনুমতি দেওয়া হবে। অপ্রয়োজনে কাজের জন্য দূরবর্তী কোনও স্থানে যাওয়া চলবে না। রাত নয়টা থেকে ভোর পাঁচটা পর্যন্ত শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে জড়িত যানবাহনের চলাচলের অনুমতি দেওয়া হবে।

এদিকে মুম্বাই ছাড়াও রাজ্যটির অন্যান্য অংশেও করোনা পরিস্থিতি খুব একটা সুবিধেজনক নয়। আগামী ৮ জুলাই প্রর্যন্ত পালঘর জেলার জওহর শহরে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেছেন সেখানকার জেলা প্রশাসক। এছাড়াও সেখানে ১৪৪ ধারাও জারি করা হয়েছে।

উল্লেখ্য, মঙ্গলবার মুম্বাইয়ে করোনায় মৃত্যু হয়েছে ৩৬ জনের। আক্রান্ত ৯০৩ জন। সবেমিলিয়ে মুম্বাই শহরেই আক্রান্তের সংখ্যা ৭৭ হাজার ১৯৭ জন।