• আজ সোমবার, ৫ আশ্বিন, ১৪২৮ ৷ ২০ সেপ্টেম্বর, ২০২১ ৷

‘এটাই চীনের কমিউনিস্ট পার্টির আসল রূপ’, লাদাখ প্রসঙ্গে বললেন ট্রাম্প


❏ বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারত-চীনের মধ্যে সীমান্ত উত্তেজনা থামাতে দুইদেশের মধ্যে তিন তিনবার শীর্ষ পর্যায়ের সামরিক বৈঠক হয়েছে। কিন্তু তাতে তেমন ফল আসেনি।

এদিকে চীনের সঙ্গে ভারতের সংঘর্ষ পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা। এই সংঘর্ষে চীনের কমিউনিস্ট পার্টির আসল রূপ প্রকাশ্যে আসছেন বলে উল্লেখ করলেন তিনি।

বুধবার (০১ জুলাই) মার্কিন প্রেস সেক্রেটারি বলেন, আমেরিকা এই বিষয়টা গুরুত্ব দিয়ে দেখছে। তাঁর বক্তব্য অনুযায়ী, ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চীন যেভাবে বিশ্বজুড়ে আগ্রাসন চালাচ্ছে, ভারতের সঙ্গে সংঘাত তারই একটা অংশ। এতে আসলে চীনের কমিউনিস্ট পার্টির আসল রূপ বেরিয়ে পড়ছে।

আমেরিকা প্রথম থেকেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আগেই মধ্যস্থতার কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ফের সেই বার্তা দেন তিনি।

এক নির্বাচনী জনসভা শেষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “পরিস্থিতি গম্ভীর। আমরা ভারতের সঙ্গে কথা বলছি, চীনের সঙ্গে কথা বলছি। ওদের মধ্যে বড় সমস্যা দেখা গিয়েছে।”

তিনি আরও বলেন, “ওরা সংঘাতে জড়িয়েছে, আমরা দেখবো কী ঘটে। আমরা চেষ্টা করবো আর ওদের সাহায্য করবে।”

ভারতীয় গণমাধ্যমের তথ্যমতে, গত কয়েকদিন ধরে ট্রাম্প প্রশাসন এই ঘটনায় চীনের আগ্রাসনের বিরোধিতা করেছে। ভারতের পাশে দাঁড়িয়েছে। এর আগে মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও খানিকটা অভিযোগের সুরে বলেছেন, “পিএলএ ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। ওরা দক্ষিণ চীন সাগরেও সামরিক শক্তি প্রয়োগ করছে। গুরুত্বপূর্ণ সমুদ্রপথ দখলের চেষ্টা করছে।”

ভারত-চীন দ্বন্দ্বে আপাতত মধ্যস্থতার কোনও প্রস্তাব দেবে না আমেরিকা। আগে জানানো হয়েছিল হোয়াইট হাউসের তরফে। তবে গোটা পরিস্থিতির উপর নজর রাখছে মার্কিন প্রশাসন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন