• আজ সোমবার, ১২ আশ্বিন, ১৪২৮ ৷ ২৭ সেপ্টেম্বর, ২০২১ ৷

মন্ত্রিপরিষদসহ পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

skynew
❏ শুক্রবার, জুলাই ৩, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ অবশেষে গুঞ্জনই সত্যি হলো। ফ্রান্সের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন এ্যডওয়ার্ড ফিলিপ। তার সঙ্গে পদত্যাগ করেছে দেশটির মন্ত্রীপরিষদও। ফরাসী প্রেসিডেন্টের কাছে সদলবলে পদত্যাগপত্র দিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ্পি। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এরই মাঝে ওই পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় সময় শুক্রবার সকালে এদুয়ার্দ ফিলিপ্পি ইমানুয়েল ম্যাক্রোর সঙ্গে দেখা করে ওই পদত্যাগপত্র জমা দেন বলে প্রেসিডেন্ট কার্যালয়ের এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে।

ঠিক কি কারণে এদুয়ার্দ ফিলিপ্পি সরকার পদত্যাগ করেছে তা সংক্ষিপ্ত ওই বিবৃতিতে উল্লেখ করা হয়নি। কিন্তু সম্প্রতি করোনা পরিস্থিতিসহ আরও কিছু কারণে ফ্রান্সে নতুনভাবে বিভিন্ন পদক্ষেপ জোরদার করার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। এরই অংশ হিসেবে ফরাসি সরকার ও মন্ত্রীপরিষদে পরিবর্তন আসতে পারে।

বিবিসির খবরে জানানো হয়, এরই মাঝে ম্যাক্রো নতুন সরকারকে নেতৃত্ব দেওয়ার ব্যাপারে মধ্য-ডানপন্থী রাজনীতিক, বর্তমান মেয়র জ্যঁ কাস্তেক্সের নাম তুলেছেন। তবে নতুন সরকার আসার আগ পর্যন্ত এদুয়ার্দ ফিলিপ্পি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

ফরাসী পত্রিকা লু-পারিজিয়ার তথ্য মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রন ও প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ এলিজি প্রাসাদে সাক্ষাতে মিলিত হন। ওই বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত হয় এবং শুক্রবার সকালে পদত্যাগের ঘোষণা আসে।

উল্লেখ্য প্রেসিডেন্টশাসিত ফ্রান্সে ৫ বছরের মেয়াদকালে সরকার বদলের ঘটনা নতুন কিছু নয়।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন