• আজ বুধবার, ৭ আশ্বিন, ১৪২৮ ৷ ২২ সেপ্টেম্বর, ২০২১ ৷

আমেরিকার বিরুদ্ধে মামলা করেছে ইরান

iran
❏ সোমবার, জুলাই ৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আমেরিকার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। আমেরিকার পক্ষ থেকে ইরানের ওপর আরোপ করা একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞার কারণে প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী মোকাবেলা করা মারাত্মকভাবে বাধাগ্রস্ত হওয়ায় তেহরান এই মামলা করেছে।

শনিবার ইরানের আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট লাইয়া জুনায়েদি তেহরানে এ কথা জানিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে। তিনি বলেন, প্রকৃতপক্ষে যুক্তরাষ্ট্রের আরোপ করা এই নিষেধাজ্ঞা অমানবিক এবং মানবাধিকারের পরিপন্থী। এজন্য করোনাভাইরাস মোকাবেলায় নিষেধাজ্ঞার প্রভাব নিয়ে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে একটি নতুন মামলা দায়ের করা হয়েছে।

মামলা দায়েরের পরই ইরানি পার্লামেন্ট মজলিসে দেওয়া বক্তব্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রের কর্মকাণ্ডকে অর্থনৈতিক সন্ত্রাসবাদ হিসেবে আখ্যা দেন। একইসঙ্গে বিভিন্ন দেশের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞারও তীব্র নিন্দা জানান তিনি।

জাভেদ জারিফ বলেন, আমি মনে করিনা যে, যুক্তরাষ্ট্র একটি সুপারপাওয়ার। আসলে তাদের ওপর পরমাণু চুক্তি চাপিয়ে দেওয়া হয়েছিল। তাই তারা তা স্বাক্ষরে বাধ্য হয়েছিল। আবার তারা চুক্তি থেকে বেরিয়েও গেছে। তবে ভবিষ্যত এবং ইতিহাস, ওই চুক্তির দলিল ইরানের পক্ষেই কথা বলবে।

যুক্তরাষ্ট্র করোনাকে ইস্যুতে চীনকে হুমকি দেওয়ার পাশাপাশি নিজেদের স্বার্থ হাসিল করছে বলে দাবি করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি গত ২ জুলাই বিশ্বের বিভিন্ন দেশের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার অবসান ঘটানোর জন্য আমেরিকাযর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশের উপর মার্কিন একতরফা নিষেধাজ্ঞার কারণে করোনাভাইরাস মোকাবেলা অনেক কঠিন হয়ে পড়েছে।

উল্লেখ্য ইরানে রোববার পর্যন্ত ২ লাখ ৩৭ হাজার ৮৮৭ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১ হাজার ৪০৮ জন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন