• আজ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘পাপুল কুয়েতের নাগরিক নন’- কুয়েত

১০:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ৯, ২০২০ আলোচিত
papul-MP

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ মানব ও অর্থ পাচারের অভিযোগে আটক বাংলাদেশের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুল কুয়েতের নাগরিক নন বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। বৃহস্পতিবার টুইটারে প্রকাশ করা এক বিবৃতিতে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

এছাড়াও এক বিবৃতিতে, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পাপুল কুয়েতের নাগরিক বলে যে খবর ছড়িয়ে পড়েছে, তা ভিত্তিহীন বলে উল্লেখ করা হয়। মন্ত্রণালয় জানায়, ফরেনার্স রেসিডেন্টশিপ আইনে পাপুল কুয়েতে বসবাস করছেন এবং বেশ কয়েকটি মামলার আসামি হওয়ায় তাকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের ‘পাপুল কুয়েতের নাগরিক কিনা’ তা খতিয়ে দেখতে সরকার প্রতি আহ্বান জানান। এরই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, পাপুল কুয়েতি নাগরিকত্ব নিয়ে থাকলে তার সংসদ সদস্য পদ বাতিল হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সে কুয়েতের নাগরিক কী না; সেটা কিন্তু কুয়েতের সাথে আমরা কথা বলছি, সেটা দেখব। আর যদি এটা হয়, তাহলে তার ওই সিট হয়ত খালি করিয়ে দিতে হবে। কারণ যেটা আইনে আছে সেটা হবে। তার বিরুদ্ধে আমরা এখানেও তদন্ত করছি।’

উল্লেখ্য লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী পাপুল কুয়েতে মারাফি কুয়েতিয়া গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। সেখানে তার আরো কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। গত ৬ জুন মানব পাচার ও অর্থ পাচারের অভিযোগে তাকে গ্রেফতার করে কুয়েতের সিআইডি। এমপি পাপুল কুয়েতের ইতিহাসে বৃহত্তম মানবপাচারের ঘটনায় জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। বর্তমানে তিনি কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। তিনি ২০১৮ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এমপি নির্বাচিত হন। এরপর তার স্ত্রীও সংরক্ষিত আসনে এমপি হন।

এদিকে কয়েকটি পত্রিকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বক্তব্য ভুলভাবে প্রকাশিত হয়েছে বলে দাবি করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বার্তায় বলা হয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সংবাদে উল্লেখ করা হয়েছে- এমপি পাপুল কুয়েতের নাগরিক। পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাৎকারে পাপুলকে কুয়েতের নাগরিক উল্লেখ করেননি। তিনি বলেছেন, এমপি পাপুল বাংলাদেশ সরকারের কোনো ডিপ্লোমেটিক পাসপোর্ট নিয়ে কুয়েতে যাননি এবং তিনি প্রায় ২৯-৩০ বছর কুয়েতে ব্যবসায় নিয়োজিত আছেন। তার হয়তো কুয়েতের রেসিডেন্ট পারমিট আছে।

Skip to toolbar