সংবাদ শিরোনাম

বিয়ে পাগল স্বামীর গোপনাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিলেন স্ত্রী!সিরাজগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী ও শিশু নিহতটিকা সবাইকে দিয়ে নিই, তারপর আমি নেবো: প্রধানমন্ত্রীসুনামগঞ্জে সপ্তম শ্রেণির ছাত্রী ২ মাসের অন্তঃসত্ত্বা, ১ জন আটকসংঘর্ষ, গোলাগুলি অতঃপর দুই লাশে শেষ হলো চট্টগ্রাম সিটি নির্বাচনরংপুরে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৯ লাখ টাকা জরিমানানির্বাচন বর্জন করলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলামদেশের প্রথম করোনা টিকা নিলেন নার্স রুনুমুন্সিগঞ্জে শিশু ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবনদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আজ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

জবিতে অনলাইন ক্লাসের নির্দেশনা মানছে নাহ বিভাগগুলো

◷ ১২:২০ পূর্বাহ্ন ৷ শুক্রবার, জুলাই ১০, ২০২০ শিক্ষাঙ্গন
ju

জবি প্রতিনিধি: দীর্ঘদিন ধরে করোনা মহামারীর কারণে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ রয়েছে। এতে করে অনেক শিক্ষার্থী একাডেমিক পড়াশোনা থেকে দূরে সরে গেছে। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোকে অনলাইন ক্লাস শুরু করার নির্দেশনা দিলে, সেই অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন গত (২ জুলাই) এক সপ্তাহের মাঝে অনলাইন ক্লাস শুরু করতে বিবৃতি ও নির্দেশনা প্রদান করে।

এর মধ্যে প্রথম নির্দেশনাটিই হচ্ছে, অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারে।কিন্তু এই নির্দেশনা মানছেন না জবির কিছু বিভাগ। শিক্ষকরা জুমে ক্লাস নিলেও রেকর্ড করার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। এতে করে ডিভাইস ও নেটওয়ার্ক সমস্যার পড়া অনেক শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না।

জবির বিভিন্ন বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, অনলাইন ক্লাসে রেকর্ড করে সেটা ফেসবুক ও ইউটিউবে আপলোড করার নির্দেশনা থাকলেও ফিন্যান্স বিভাগের শিক্ষার্থীদের কড়াভাবে নিষেধ করা হচ্ছে। জুম অ্যাপে ক্লাস করাও আমাদের সবার পক্ষে সম্ভব না।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ‘অনলাইন ক্লাস ফেসবুক ও ইউটিউবে আপলোড করার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। প্রত্যেক বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা মানার ব্যাপারে আলাদাভাবে বলা হয়েছে। এখন কিছু বিভাগ এই নির্দেশনা মানছে না, সেটা মাত্র জানলাম। এরকম কোনো অভিযোগ আসলে আমরা সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলব। আমরা এ ব্যাপারে জবাব চাইব।’

এদিকে, ক্লাস রেকর্ডের নির্দেশনা থাকার পরও শিক্ষকরা নির্দেশনা না মানার ফলে শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন।