জবিতে অনলাইন ক্লাসের নির্দেশনা মানছে নাহ বিভাগগুলো

ju
❏ শুক্রবার, জুলাই ১০, ২০২০ শিক্ষাঙ্গন

জবি প্রতিনিধি: দীর্ঘদিন ধরে করোনা মহামারীর কারণে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্লাস বন্ধ রয়েছে। এতে করে অনেক শিক্ষার্থী একাডেমিক পড়াশোনা থেকে দূরে সরে গেছে। এই অবস্থায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোকে অনলাইন ক্লাস শুরু করার নির্দেশনা দিলে, সেই অনুসারে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন গত (২ জুলাই) এক সপ্তাহের মাঝে অনলাইন ক্লাস শুরু করতে বিবৃতি ও নির্দেশনা প্রদান করে।

এর মধ্যে প্রথম নির্দেশনাটিই হচ্ছে, অনলাইন ক্লাসের ভিডিওসমূহ ইউটিউব/ফেসবুক প্ল্যাটফর্মেও আপলোড করতে হবে যেন শিক্ষার্থীরা যেকোনো সময়ে তা দেখতে পারে।কিন্তু এই নির্দেশনা মানছেন না জবির কিছু বিভাগ। শিক্ষকরা জুমে ক্লাস নিলেও রেকর্ড করার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। এতে করে ডিভাইস ও নেটওয়ার্ক সমস্যার পড়া অনেক শিক্ষার্থী ক্লাসে অংশগ্রহণ করতে পারছেন না।

জবির বিভিন্ন বিভাগের একাধিক শিক্ষার্থী বলেন, অনলাইন ক্লাসে রেকর্ড করে সেটা ফেসবুক ও ইউটিউবে আপলোড করার নির্দেশনা থাকলেও ফিন্যান্স বিভাগের শিক্ষার্থীদের কড়াভাবে নিষেধ করা হচ্ছে। জুম অ্যাপে ক্লাস করাও আমাদের সবার পক্ষে সম্ভব না।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ‘অনলাইন ক্লাস ফেসবুক ও ইউটিউবে আপলোড করার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। প্রত্যেক বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা মানার ব্যাপারে আলাদাভাবে বলা হয়েছে। এখন কিছু বিভাগ এই নির্দেশনা মানছে না, সেটা মাত্র জানলাম। এরকম কোনো অভিযোগ আসলে আমরা সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলব। আমরা এ ব্যাপারে জবাব চাইব।’

এদিকে, ক্লাস রেকর্ডের নির্দেশনা থাকার পরও শিক্ষকরা নির্দেশনা না মানার ফলে শিক্ষার্থীরা ক্লাস থেকে বঞ্চিত হচ্ছেন।