৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা

◷ ৩:৪৭ অপরাহ্ন ৷ শুক্রবার, জুলাই ১০, ২০২০ আন্তর্জাতিক
I83328

আন্তর্জাতিক ডেস্ক- ঢাকা থেকে যাওয়া যাত্রীদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার প্রেক্ষাপটে ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে যাওয়া সবার প্রবেশ নিষিদ্ধ করেছে ইতালি।

এর ফলে গত প্রায় চার মাস ধরে বাংলাদেশে আটকা পরা কয়েক হাজার বাংলাদেশি, যারা ইতালিতে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, তারা বিপাকে পরলেন।

গত ৬ জুলাই ইতালির রোমে অবতরণ করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে উল্লেখযোগ্য সংখ্যক যাত্রীর কোভিড-১৯ শনাক্ত হওয়ার প্রেক্ষিতে বৃহস্পতিবার (৯ জুলাই) এমন সিদ্ধান্ত নিলো ইতালি সরকার।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশি কোনো নাগরিক কিংবা বাংলাদেশ থেকে আগত অন্য কোনো দেশের নাগরিক ইতালিতে প্রবেশ করতে পারবে না।

বৃহস্পতিবার বিমান সংস্থাগুলোর জন্য এ বিষয়ে একটি নোটিশ টু এয়ারম্যান (নোটাম) দিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর। এর প্রেক্ষিতে বাংলাদেশি যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে নোটিশ দিয়েছে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলো।

একই সাথে গত কয়েক সপ্তাহে বাংলাদেশ থেকে ইতালি যাওয়া ৫০০-৬০০ বাংলাদেশিকে খুঁজে বের করে করোনাভাইরাস সংক্রান্ত সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালির স্বাস্থ্য বিভাগ।

এর আগে বুধবার কাতার এয়ারওয়েজের দুটি ফ্লাইটে ইতালি যাওয়া ১৬৫ বাংলাদেশিকে ফিরিয়ে দেয়া হয়। এ বিষয়ে কাতার এয়ারওয়েজ এক বিজ্ঞপ্তিতে জানায়, “বাংলাদেশি নাগরিক কিংবা বাংলাদেশ থেকে আগত কোনো দেশের নাগরিকের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৮ জুলাই থেকে ৫ অক্টোবর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।”

বাংলাদেশের পাশাপাশি ব্রাজিল, আর্মেনিয়া, বাহরাইন, বসনিয়া, চিলি, দ্য ডমিনিকান রিপাবলিক, কুয়েত, উত্তর মেসিডোনিয়া, মাল্ডোভা, ওমান, পানামা ও পেরু থেকে আগতদের ইতালি প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।