সংবাদ শিরোনাম

বিয়ে পাগল স্বামীর গোপনাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিলেন স্ত্রী!সিরাজগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী ও শিশু নিহতটিকা সবাইকে দিয়ে নিই, তারপর আমি নেবো: প্রধানমন্ত্রীসুনামগঞ্জে সপ্তম শ্রেণির ছাত্রী ২ মাসের অন্তঃসত্ত্বা, ১ জন আটকসংঘর্ষ, গোলাগুলি অতঃপর দুই লাশে শেষ হলো চট্টগ্রাম সিটি নির্বাচনরংপুরে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৯ লাখ টাকা জরিমানানির্বাচন বর্জন করলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলামদেশের প্রথম করোনা টিকা নিলেন নার্স রুনুমুন্সিগঞ্জে শিশু ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবনদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আজ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ইসরায়েলকে ফিলিস্তিনের ভূমি সংযুক্তকরণের পরিকল্পনা বাদ দিতে বলল ফ্রান্স

◷ ২:০৭ অপরাহ্ন ৷ শনিবার, জুলাই ১১, ২০২০ আন্তর্জাতিক
israil

আন্তর্জাতিক ডেস্কঃ দখলকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি সম্প্রসারণ ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রন। বৃহস্পতিবারের ওই ফোনালাপে ইসরায়েলি প্রধানমন্ত্রীকে ফিলিস্তিনি ভূখণ্ডসহ অন্যান্য এলাকায় বসতি সম্প্রসারণ পরিকল্পনা বাদ দিতে বলে দিয়েছেন তিনি।

শুক্রবার ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে একথা বলা হয়েছে।

নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন সংলাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের এ উদ্যোগের ফলে আন্তর্জাতিক আইন লংঘিত হবে এবং দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সমস্যার সমাধানের পথ বন্ধ হয়ে যাবে। তবে নেতানিয়াহু দাবি করেন যে, তিনি আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনের ভূখণ্ড সংযুক্ত করতে চলেছেন।

বেনিয়ামিন নেতানিয়াহু আগেই ঘোষণা দিয়েছিলেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তকরণের ব্যাপারে ১ জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরু হবে। কিন্তু সে আলোচনা শুরু হয় নি বরং মন্ত্রিসভার মধ্যে এ নিয়ে মতভেদ সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে এবং বিশ্বের বেশিরভাগ দেশ এই পরিকল্পনার বিরোধিতা করছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এই পরিকল্পনা সমর্থন করেছেন এবং তিনি এ প্রকল্প বাস্তবায়নের জন্য পরিপূর্ণভাবে মদদ দিয়ে চলেছেন।

উল্লেখ্য গত মঙ্গলবার ফ্রান্স, জার্মানি, মিসর ও জর্ডানের পররাষ্ট্রমন্ত্রীদের এক ভিডিও কনফারেন্সের পর এক বিবৃতিতে ইসরায়েলকে সতর্ক করে দিয়ে বলা হয় সম্প্রসারণ পরিকল্পনা এগিয়ে নিলে তা সম্পর্কের ওপর প্রভাব ফেলবে।

তবে নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে ম্যাঁক্রন বলেছেন ফ্রান্স ইসরায়েলের নিরাপত্তার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে ফ্রান্স ও ইসরায়েলের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সঙ্গে ঘনিষ্ঠতা অনুভবের পাশাপাশি এনিয়ে আত্মবিশ্বাস থাকার কথাও জানান ম্যাঁক্রন।