🕓 সংবাদ শিরোনাম

মানিকগঞ্জে কৃষিজমির মাটি যাচ্ছে ইটভাটায়, ভাঙছে ফসলি জমির পাড়মঙ্গলবার থেকে ৭ জেলায় কঠোর লকডাউনবিএনপির এমপির কাছে খালেদার চেয়েও পরীমনির গুরুত্ব বেশি: তথ্যমন্ত্রীগৌরনদীতে জালভোট দেওয়া নিয়ে কেন্দ্রে সংঘর্ষ, নিহত ১সুনামগঞ্জে হিন্দুদের বাড়িতে হামলা: প্রধান আসামি সেই স্বাধীনের জামিনভালুকায় কাভার্ডভ্যানের ধাক্কায় ট্রাকের চালকসহ নিহত ৩বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির দুর্ধর্ষ কাহিনি প্রকাশব্যবসায়ীর হাত-পা বেঁধে মুখে বালিশ চাপা দিয়ে হত্যা করেন তারাইউপি নির্বাচন: ভোলায় সংঘর্ষ ও গোলাগুলি, নিহত ১টাঙ্গাইলে একদিনে রেকর্ড ১৬৫ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ১

  • আজ সোমবার, ৭ আষাঢ়, ১৪২৮ ৷ ২১ জুন, ২০২১ ৷

২৪ জুলাই থেকে আয়া সোফিয়ায় নিয়মিত নামাজ

aya
❏ শনিবার, জুলাই ১১, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্কঃ ষষ্ঠ শতাব্দিতে নির্মিত স্থাপত্য আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ২৪ জুলাই থেকে এটি নামাজের জন্য উন্মুক্ত করা বলে তিনি জানিয়েছেন। শুক্রবার এক বক্তব্যে তিনি এটি জানান।

প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, অন্যান্য সকল মসজিদের মতো তুরস্কের আয়া সোফিয়ার দরজা সব তুর্কি নাগরিকদের জন্য উন্মুক্ত থাকবে। আমরা জুলাই ২৪ তারিখে প্রার্থনার জন্য আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খোলার পরিকল্পনা করেছি। এই বিশাল স্থাপনাটি তুরস্কের আওতাধীন। আমাদের বিচার বিভাগের সিদ্ধান্তে এ পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে কোনো আপত্তির প্রকাশ আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে ধরা হবে।

উল্লেখ্য আয়া সোফিয়া ১৫০০ বছর আগে তৈরি একটি অর্থোডক্স খ্রিস্টান গির্জা। পরে ১৫৫৩ সালে উসমানীয় শাসন আমলে এ গির্জাকে মসজিদে পরিণত করা হয়। তবে ১৯৩৪ সালে কামাল আতার্তুকের আমলে আয়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করা হয়। গতকাল শুক্রবার হায়া সোফিয়াকে ফের মসজিদে ঘোষণা দেওয়ার আদেশ দিয়েছেন তুরস্কের আদালত।

তুরস্কের ইসলামপন্থী দলগুলো দীর্ঘদিন ধরেই আয়া সোফিয়াকে মসজিদ ঘোষণার দাবি জানিয়ে আসছে। তবে দেশটির ধর্মনিরপেক্ষ বিরোধী দল এ ধরনের দাবির বিরোধিতা করে।