সংবাদ শিরোনাম

বিয়ে পাগল স্বামীর গোপনাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিলেন স্ত্রী!সিরাজগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী ও শিশু নিহতটিকা সবাইকে দিয়ে নিই, তারপর আমি নেবো: প্রধানমন্ত্রীসুনামগঞ্জে সপ্তম শ্রেণির ছাত্রী ২ মাসের অন্তঃসত্ত্বা, ১ জন আটকসংঘর্ষ, গোলাগুলি অতঃপর দুই লাশে শেষ হলো চট্টগ্রাম সিটি নির্বাচনরংপুরে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ১৯ লাখ টাকা জরিমানানির্বাচন বর্জন করলেন ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী জান্নাতুল ইসলামদেশের প্রথম করোনা টিকা নিলেন নার্স রুনুমুন্সিগঞ্জে শিশু ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবনদেশে করোনা টিকা কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

  • আজ ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

২৪ জুলাই থেকে আয়া সোফিয়ায় নিয়মিত নামাজ

◷ ৩:৪২ অপরাহ্ন ৷ শনিবার, জুলাই ১১, ২০২০ ইসলাম
aya

ইসলাম ডেস্কঃ ষষ্ঠ শতাব্দিতে নির্মিত স্থাপত্য আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ২৪ জুলাই থেকে এটি নামাজের জন্য উন্মুক্ত করা বলে তিনি জানিয়েছেন। শুক্রবার এক বক্তব্যে তিনি এটি জানান।

প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, অন্যান্য সকল মসজিদের মতো তুরস্কের আয়া সোফিয়ার দরজা সব তুর্কি নাগরিকদের জন্য উন্মুক্ত থাকবে। আমরা জুলাই ২৪ তারিখে প্রার্থনার জন্য আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খোলার পরিকল্পনা করেছি। এই বিশাল স্থাপনাটি তুরস্কের আওতাধীন। আমাদের বিচার বিভাগের সিদ্ধান্তে এ পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে কোনো আপত্তির প্রকাশ আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে ধরা হবে।

উল্লেখ্য আয়া সোফিয়া ১৫০০ বছর আগে তৈরি একটি অর্থোডক্স খ্রিস্টান গির্জা। পরে ১৫৫৩ সালে উসমানীয় শাসন আমলে এ গির্জাকে মসজিদে পরিণত করা হয়। তবে ১৯৩৪ সালে কামাল আতার্তুকের আমলে আয়া সোফিয়াকে জাদুঘরে রূপান্তর করা হয়। গতকাল শুক্রবার হায়া সোফিয়াকে ফের মসজিদে ঘোষণা দেওয়ার আদেশ দিয়েছেন তুরস্কের আদালত।

তুরস্কের ইসলামপন্থী দলগুলো দীর্ঘদিন ধরেই আয়া সোফিয়াকে মসজিদ ঘোষণার দাবি জানিয়ে আসছে। তবে দেশটির ধর্মনিরপেক্ষ বিরোধী দল এ ধরনের দাবির বিরোধিতা করে।