সংবাদ শিরোনাম
  • আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

আরও চারদিন বৃষ্টি থাকবে

৪:৫৬ অপরাহ্ণ | শনিবার, জুলাই ১১, ২০২০ আলোচিত

সময়ের কন্ঠস্বর ডেস্ক- রাজধানীসহ দেশের উত্তর ও দক্ষিণ পশ্চিমাঞ্চলে আগামী ১৪ জুলাই পর্যন্ত টানা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরপর বৃষ্টির পরিমাণ কমে এলেও পাঁচদিন বিরতি দিয়ে ফের বৃষ্টি শুরু হওয়ার সম্ভবনা রয়েছে।

শনিবার (১১ জুলাই) এ সব তথ্য জানিয়েছেন আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাছাড়া দেশের সব জায়গাতেই বৃষ্টি হয়েছে। সব থেকে বেশি বৃষ্টি হয়েছে বগুড়াতে ১০৭ মিলিমিটার। এরপর দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১০৬ মিলিমিটার। এ ধারা অব্যাহত থাকবে আরও চারদিন।

এর মধ্যে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা ও বরিশালে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

১৪ জুলাইয়ের পর ৫ দিনের জন্য বৃষ্টি পরিমাণ কমে আসবে। এরপর আবার ১৮ বা ১৯ জুলাই থেকে বৃষ্টি শুরু হবে।

এ আবহাওয়াবিদ বলেন, ‘এখন বর্ষা মৌসুম। এ সময় সাধারণত ঘূর্ণিঝড় বা সাইক্লোন থাকে না। এ সময়ে প্রচুর বৃষ্টিপাত হয়। জুন মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ চার মাসে সাধারণত বেশি বৃষ্টি হয়। সেপ্টেম্বর মাসে গিয়ে বৃষ্টি একেবারের কমে আসে।’

এদিকে শনিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত আবহাওয়ার সর্বশেষ বার্তায় বলা হয়েছে মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয়, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।

রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় স্থাীয়ভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Skip to toolbar