মুজিববর্ষ উপলক্ষে বাকৃবি ছাত্রলীগ নেতা সৌমের বৃক্ষরোপন কর্মসূচি

২:০৫ পূর্বাহ্ণ | রবিবার, জুলাই ১২, ২০২০ শিক্ষাঙ্গন
sou

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে গাছ রোপণ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। ‘মুজিবর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে সকলকে অংশগ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি নেতাকর্মী আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করবেন।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্রলীগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ সাংস্কৃতিক সম্পাদক অভিনয় সাহা সৌম বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করেন। এসময় তিনি বিভিন্ন ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা রোপণ করেন।

বৃক্ষরোপণ কর্মসূচি সম্পর্কে অভিনয় সাহা সৌম বলেন, জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশ অনুসরণ করে আমরা ছাত্রলীগের কর্মীরা বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছি। বর্তমানে কোভিড ১৯ ক্রান্তিলগ্নে নিজ নিজ জায়গা থেকে বৃক্ষরোপণ করে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব কিছুটা হলেও কমানো সম্ভব এবং একই সাথে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া সম্ভব।

তিনি আরও বলেন, মুজিববর্ষ উপলক্ষে সরকার অনেকগুলো প্রোগ্রামের পরিকল্পনা করলেও করোনা মহামারির কারণে সেগুলো বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না, এসময়ে যদি বাংলাদেশ ছাত্রলীগসহ আওয়ামী লীগের অন্যান্য সকল অঙ্গসংগঠন ও ভাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা অসহায় মানুষের পাশে দাঁড়ায় তাহলে মুজিববর্ষ সার্থক হবে।

উল্লেখ্য গত ১৫ জুন বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কৃষকলীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে তিনটি করে গাছ লাগানো আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কনফারেন্সিংয়ে আওয়ামী লীগসহ এর সব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘সারা বাংলাদেশে বৃক্ষরোপণ করতে হবে। যেখানে যত নেতা-কর্মী আছেন, মূল দল আওয়ামী লীগের সঙ্গে সঙ্গে সব সহযোগী সংগঠন; প্রত্যেক সংগঠনের প্রতিটি সদস্য তিনটি করে গাছ লাগাবেন। কে কয়টা গাছ লাগালো এবার সেটাও দেখতে চাই। ’

একই সঙ্গে দেশবাসীকেও গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Skip to toolbar