সংবাদ শিরোনাম
অপু-মামুনের আইডি ব্যান করলো লাইকি | বিশ্বে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যু ভারতে | নোয়াখালীতে সুদের টাকার জন্য ব্যবসায়ীকে হত্যার অভিযোগ, লাশ নিয়ে বিক্ষোভ | প্রধানমন্ত্রীকে খুশি করতে সরকারের লোকজন বলছেন করোনা নিয়ন্ত্রণে: রিজভী | ‘গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি হচ্ছে জাতীয় পার্টি’- জি এম কাদের | ‘বিএনপি সমালোচনা আর মিথ্যাচারের বৃত্তে আবর্তিত হচ্ছে’- কাদের | পুলিশের গুলিতে নিহত সিনহা রাশেদের মাকে প্রধানমন্ত্রীর ফোন | চীনের ভ্যাকসিনের ফল সন্তোষজনক হলে স্বাস্থ্যকর্মীদের ওপর প্রয়োগ: স্বাস্থ্য সচিব | শিশুদের মসজিদে যাওয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো উজবেকিস্তান | মানিকগঞ্জে বন্যা দূর্গত এলাকায় নৌবাহিনীর খাদ্য ও চিকিৎসা সহায়তা প্রদান |
  • আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বর্ষাকালে চুলের যত্নে ঘরোয়া উপায়

১১:৪৯ অপরাহ্ণ | রবিবার, জুলাই ১২, ২০২০ লাইফস্টাইল
rain

লাইফস্টাইল ডেস্ক: চুল পড়া নারীদের প্রধান সমস্যা। বর্ষাকালে এই সমস্যা বেশি দেখা দেয়। এই সময় বাতাস অতিরিক্ত আর্দ্র থাকে বলে ত্বক ও চুলের ক্ষতি বেশি হয়। তা ছাড়া এই সময়ে মাথায় ঘাম, চুল ঠিকমতো না শুকানো ইত্যাদি কারণে ছত্রাকের বাসা বাঁধতে সুবিধা হয়। এগুলোই মাথার ত্বকে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা ধরনের ছত্রাকের আক্রমণসংক্রান্ত সমস্যা হওয়ার প্রধান কারণ।

বর্ষার দিনে কীভাবে চুলের বিশেষ যত্ন নেবেন, জেনে নিন-

১। এই সময় বৃষ্টিতে ভিজলে আবার চুল ধুয়ে ফেলতে হবে। তা না হলে মাথার তালুতে বৃষ্টির পানিতে থাকা ধূলিকণা ও অন্যান্য দূষিত পদার্থ জমে যাবে। এতে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ে যাওয়ার ভয় থাকে। তাই বৃষ্টির পানিতে ভিজলে হালকা কোনও শ্যাম্পু দিয়ে চুলটা আবার ধুয়ে মাথা পরিষ্কার করে মুছে নিন। এর পর মাথার তালুতে লেবুর রস লাগালে ধূলিকণা বেরিয়ে যাবে।

২। চুলের বাড়বৃদ্ধির জন্যও মাথায় অয়েল মাসাজ ভীষণ উপকারী! চুলে নিয়মিত তেল ব্যবহার করলে তা স্ক্যাল্পকে ব্যাকটেরিয়া ও অন্যান্য সংক্রমণের হাত থেকে রক্ষা করে। চুলে তেল লাগালে শুষ্কতা দূর হয়, ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। তবে অতিরিক্ত তেল লাগাবেন না, পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন শ্যাম্পু করে নিন। চুলে নিয়মিত তেল মাসাজ করলে, চুল সুন্দর ও নরম হয়, চুলের গ্রোথ ভালো হয়।

৩। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ান, তাতে জট ছাড়ানো সহজ হবে। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে চুলের জট ছাড়িয়ে নিন, তাতে গোটা চুলে সমানভাবে কন্ডিশনার ছড়িয়ে যেতে পারবে। প্রচুর টাকা খরচ করেন চুলের পিছনে, অথচ সামান্য একটা বিষয় বারবার চোখ এড়িয়ে যায়। আর সেটা হলো আমাদের চিরুনি। ভুল চিরুনি ব্যবহার করলেও চুলের ক্ষতি হয়, চুলে জট পড়ে যায় এবং চুল পড়তে শুরু করে। সকালবেলা উঠে এমন চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন যেটা দিয়ে আঁচড়াবার সময় আপনার স্ক্যাল্পে ব্যথা না হয়। চিরুনি যেন নন সিনথেটিক হয়। প্রতিদিন নিয়ম করে চিরুনি ধোবেন। নাহলে সকালে ওই চিরুনি দিয়ে আঁচড়ালে চুল আবার ময়লা হয়ে যাবে।

৪। বর্ষার সময় চুলের স্টাইল করা এড়িয়ে চলুন। এমনিতেই রাসায়নিক চুলের জন্য ক্ষতিকর। বর্ষায় সেই হার বেড়ে যায়।

৫। চুল ঝলমলে রাখার জন্য এক ও অদ্বিতীয় হল কেরাটিন।চুলে যাতে কেরাটিনের অভাব না ঘটে, এজন্য খাদ্যতালিকায় নজর দিন।নিয়মিত প্রোটিনসমৃদ্ধ খাবার খান। এছাড়া পর্যাপ্ত পানি পান করুন।

৬। বর্ষায় চুলের যত্ন নিতে বাড়িতে তৈরি বিভিন্ন প্যাক ব্যবহার করুন। স্বাভাবিক চুলের জন্য মধু আর দুধ মিশিয়ে প্যাক বানান। চুলে মালিশ করার আধ ঘণ্টা পরে ধুয়ে নিন।

Skip to toolbar