করোনা পরিস্থিতির আরও অনেক বেশি অবনতি হতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১১:৩৪ অপরাহ্ণ | সোমবার, জুলাই ১৩, ২০২০ আন্তর্জাতিক
bisso

আন্তর্জাতিক ডেস্কঃ চীন থেকে ছড়িয়ে যাওয়ার পর করোনা ভাইরাস দিনকে দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। এমন পরিস্থিতিতে যদি বিশ্বের কিছু সরকার এ রোগের বিস্তার ঠেকাতে সিদ্ধান্তমূলক পদক্ষেপ না নেয় তবে করোনা পরিস্থিতির আরও অনেক বেশি অবনতি হতে পারে বলে সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার (১৩ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়েসাস বলেন, করোনা বর্তমানে গণমানুষের এক নম্বর শত্রু। তারপরও এটা আমলে নিয়ে অনেক দেশ সঠিক পথে হাঁটছে না।

যদি করোনার সংক্রমণ-রোধে মৌলিক স্বাস্থ্যবিধি না মানা হয় তাহলে এই মহামারী সামনে এগিয়ে যেতে থাকবে এবং আরও বাজে রূপ ধারণ করবে বলে উল্লেখ করেন তিনি।

গেব্রিয়াসিস জানান, রবিবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক ২ লাখ ৩০ হাজার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। এর ৮০ শতাংশই মাত্র দশটি দেশে এবং ৫০ শতাংশ দুটি দেশের। সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র ব্রাজিলে।

কয়েকদিন আগে তিনি বলেছিলেন, সুদূর ভবিষ্যতে আগের স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ নেই। অনেক কিছুই আছে উদ্বিগ্ন হওয়ার মতো।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৯৭১ জন। প্রাণ গেছে ৫ লাখ ৭৩ হাজার ২৬৭ জনের। সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৫৬ হাজার ২৮৯ জন।

Skip to toolbar