• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সন্ধ্যা ৬:৪৬মিঃ

ভাষাসংগ্রামী সাঈদ হায়দার আর নেই

৮:১৩ অপরাহ্ন | বুধবার, জুলাই ১৫, ২০২০ আলোচিত বাংলাদেশ
vasa

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ চলে গেলেন ভাষাসংগ্রামী ও শহীদ মিনারের অন্যতম উদ্যোক্তা ডা. সাঈদ হায়দার। বুধবার (১৫ জুলাই) বিকেল পৌনে ৪টার দিকে রাজধানীর উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

উত্তরা ক্রিসেন্ট হাসপাতালের জেনারেল ম্যানেজার তোফাজ্জল হোসেন বলেন, ডা. সাঈদ হায়দার করোনায় আক্রান্ত হয়ে আমাদের হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। পরপর দুইবার করোনা নেগেটিভ রিপোর্ট আসে। সর্বশেষ তিনি বুধবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ডা. সাঈদ হায়দারের পারিবারিক সূত্র জানায়, তিনি করোনা থেকে মুক্ত হলেও পরবর্তীকালে নিউমোনিয়া আক্রান্ত হয়েছিলেন। আজ বাদ মাগরিক ডা. সাঈদ হায়দারের নামাজের জানাযা শেষে উত্তরা চার নম্বর সেক্টরে তাকে দাফন করার কথা।

সাইদ হায়দার ১৯২৫ সালের ৫ পৌষ পাবনা শহরে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ পাস করেন। তিনি কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হলেও দেশ ভাগের পর ঢাকা মেডিক্যাল কলেজে পড়াশোনা করেন। তিনি সহশিক্ষার্থীদের মধ্যে সবার বয়োজ্যেষ্ঠ ছিলেন।

ভাষা আন্দোলন সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। ২৩ ফেব্রুয়ারি রাতে ঢাকা মেডিক্যাল কলেজে ছাত্ররা প্রথম শহীদ মিনার গড়ে তোলেন আর এর নকশা করেন বদরুল আলম। বদরুল আলমকে সহযোগিতা করেছিলেন সাঈদ হায়দার।