সংবাদ শিরোনাম

করোনায় মারা গেলেন নৌবাহিনীর ক্যাপ্টেন মাসুক হাসানলকডাউনের দ্বিতীয় দিনে সড়কে দীর্ঘ যানজট!৬ বছরের ছেলে সাহেলের প্রথম রোজা, আপ্লুত মাশরাফিকোরআন তেলাওয়াত, ইবাদতে প্রথম রোজা কেটেছে খালেদারভাঙ্গায় রাতের আঁধারে দফায় দফায় সংঘর্ষ, ভাঙচুর-লুটপাট : আহত-১৫বিয়ের প্রতিশ্রুতিতে তরুণীর সর্বস্ব কেড়ে নেওয়ার অভিযোগ স্কুল শিক্ষকের বিরুদ্ধেমহাসড়ক যানশূন্য, শিমুলিয়ায় ফেরি পারাপার বন্ধ‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্র

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

নোবিপ্রবিতে করোনা শনাক্তকরণের প্রশিক্ষণ

১১:৩৮ অপরাহ্ন | বুধবার, জুলাই ১৫, ২০২০ শিক্ষাঙ্গন
nstu

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি: করোনাভাইরাসের মহামারীতে প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই অবস্থা মোকাবেলায় প্রয়োজন করোনাভাইরাস শনাক্তকরণ। সেই শনাক্তকরণ পরীক্ষায় শিক্ষার্থীদের প্রস্তুত করার লক্ষ্যে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য করোনা শনাক্তকরণের প্রশিক্ষণের আয়োজন করে গ্র‍্যাজুয়েট মাইক্রোবায়োলজিস্ট সোসাইটি (জিএমএস)।

নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগে ৩ দিনব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয় ১৩ জুলাই এবং শেষ হয় ১৫ জুলাই। প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থী ৩১ শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয় ও নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণের কাজে নিয়োজিত ১৭ জন ভলান্টিয়ারকেও সার্টিফিকেট প্রদান করা হয়।

৩ দিনব্যাপী এই প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে ছিলেন নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও জিএমএস এর সভাপতি প্রফেসর ড. ফিরোজ আহমেদ,যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ ও যবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের প্রভাষক শোভন লাল সরকার।

প্রশিক্ষণে শিক্ষার্থীদের নমুনা সংগ্রহ ও পরিবহনের পদ্ধতি, ল্যাবরেটরি ব্যবস্থাপনা,করোনাভাইরাসের আরএনএ আলাদাকরণ পদ্ধতি, পিপিই ব্যবহারের পদ্ধতি,করোনা শনাক্তকরণে আরটি পিসিআর এর ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।