সংবাদ শিরোনাম

বাসার দরজা ভেঙে তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধারকারওয়ান বাজারে সৌদি প্রবাসীদের বিক্ষোভ-সড়ক অবরোধচট্টগ্রামের বাঁশখালীতে পুলিশের সঙ্গে সংঘর্ষ, গুলিতে ৪ শ্রমিকের মৃত্যুগাছে মোটরসাইকেলে ধাক্কা, ২ ক‌লেজ ছা‌ত্রের মৃত্যুহেফাজতিরা ধর্মকে ব্যবহার করে ক্ষমতায় আসতে চায়: মুক্তিযুদ্ধ মন্ত্রীওবায়দুল কাদেরের বাড়িতে ককটেল হামলাশাহজাদপুরে থানা পুলিশের অভিযানে ইউপি সদস্যসহ ৯ জুয়াড়ি আটকখালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মা

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পাকিস্তানে তেল-গ্যাসের নতুন খনি আবিষ্কার

১২:০৭ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ১৬, ২০২০ আন্তর্জাতিক
tell

আন্তর্জাতিক ডেস্কঃ তেল এবং গ্যাসের নতুন একটি খনি পেয়েছে পাকিস্তান। দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশে এ খনির সন্ধান পাওয়া গেছে। তবে খনিতে যে পরিমাণে তেল এবং গ্যাসের মজুদ আছে তা পাকিস্তানের প্রতিদিনের চাহিদার সামান্যই পূরণ করবে।

এদিকে নতুন খনি পাওয়ার খবরে পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তেল ও গ্যাস কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়ে গেছে। পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানায়, পাকিস্তান স্টক এক্সচেঞ্জে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারের দাম ১৫.০৮ রুপি বা শতকরা ৪.০৭ ভাগ বেড়ে গেছে

প্রতিদিন পাকিস্তানের জন্য ৭০০ কোটি ঘনফুট গ্যাসের প্রয়োজন হয়। সেখানে দেশটিতে ৪০০ কোটি ঘনফুট গ্যাস উৎপাদিত হয়। বাকি গ্যাসের চাহিদা আমাদনির মাধ্যমে পূরণ করতে হয়। সে ক্ষেত্রে শিল্প কলকারখানায় ব্যাপকভাবে লোডশেডিং দেয় পাকিস্তান।

পাকিস্তানের পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, গত অর্থবছরের জুলাই থেকে মে মাস পর্যন্ত ১১ মাসে মোট ৪,০৮৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে যার মধ্যে জ্বালানি পণ্য ৯৮০ কোটি ডলারের।

সূত্র: পার্সটুডে