সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সারাদেশে প্রায় ৩৭ লাখ মামলা বিচারাধীন

১০:২৭ পূর্বাহ্ন | শুক্রবার, জুলাই ১৭, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- মামলা জট কমাতে নানা উদ্যোগের পরও দেশের আদালগুলোতে মামলার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। গত ডিসেম্বর পর্যন্ত সারাদেশের মামলা সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি।

বুধবার (১৫ জুলাই) সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো তথ্য বিবরণী থেকে এ তথ্য জানা যায়।

এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৩ লাখ ৯ হাজার ৭৮৯টি।

সুপ্রিমকোর্ট থেকে পাঠানো পরিসংখ্যান থেকে জানা যায়, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন আছে ২৩ হাজার ৬১৭টি মামলা। আর হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। আর অধস্তন আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৩১ লাখ ৭২ হাজার ৪৩টি। সব মিলিয়ে উচ্চ আদালতসহ সারাদেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি।

এদিকে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আপিল বিভাগে মামলা দায়ের হয়েছে ৯ হাজার ৪৭৮টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ৩০৩টি মামলা।

হাইকোর্ট বিভাগে দায়ের হয়েছে এক লাখ ৭ হাজার ৫৬৮টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ১ লাখ ৩৫ হাজার ২৭৫টি মামলা। আর সারাদেশের অধস্তন আদালতগুলোতে এ সময়ে মামলা দায়ের হয়েছে ১৪ লাখ ২৮ হাজার ৭২৪টি এবং এ সময়ে নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৩৫৭টি মামলা।

পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, একমাত্র হাইকোর্টে মামলা দায়েরের তুলনায় নিষ্পত্তি বেশি হয়েছে। এছাড়া অন্য আদালতগুলোতে দায়েরের তুলনায় নিষ্পত্তি কম হওয়ায় মূলত মামলার জট বেড়ে যাচ্ছে।