সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ফরিদপুরে দোয়াওবায়দুল কাদেরকে কোম্পানীগঞ্জে ঢুকতে না দেওয়ার ঘোষণা কাদের মির্জারকরোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন এমপি ফারুক চৌধুরীর মাফরিদপুরে পূর্ব শত্রুতার জেরে কলেজ শিক্ষার্থীর ওপর হামলামামুনুল হকের কথিত শ্বশুরকে নোটিশ দেওয়ায় আ.লীগ নেতাদের হত্যার হুমকির অভিযোগ!ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফায় ৪৫ আসনে ভোটগ্রহন চলছেচিরকুট লিখে হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে করোনা রোগীর আত্মহত্যা!একজন অভিভাবক হারানোর শোক অনুভব করছি : শাকিব খানবেনাপোল ও শার্শা সীমান্ত থেকে ৯ লাখ টাকার গাঁজাসহ ২ পাচারকারী আটককবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

  • আজ ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের নতুন রেকর্ড!

১:৫৭ অপরাহ্ন | শনিবার, জুলাই ১৮, ২০২০ আন্তর্জাতিক
uss

আন্তর্জাতিক ডেস্কঃ করোনায় মৃত্যু ও সর্বোচ্চ আক্রান্তের দিক থেকে বিশ্বে শীর্ষ স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে প্রতিদিনের করোনা আক্রান্তের সংখ্যা রেকর্ড ভঙ্গ করে যাচ্ছে। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে প্রায় ৭৮ হাজার মানুষের করোনা শনাক্ত হয়।

স্থানীয় সময় শুক্রবার (১৭ জুলাই) রাত সাড়ে ৮টায় মার্কিন গবেষণা সংস্থা ও বিশ্ববিদ্যালয় জনস হপকিন্স জানায়, শেষ ২৪ ঘণ্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন করে আরো ৭৭ হাজার ৬৩৮ জনের করোনা শনাক্ত হয়েছে। একটানা ৩ দিন শনাক্তের সংখ্যায় আগের সর্বোচ্চ রেকর্ড ভেঙে নতুন রেকর্ড হতে দেখা যাচ্ছে।

জনস হপকিন্সের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সরকারি হিসেবে শেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় নতুন করে আরো ৯২৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সেখানে এ ভাইরাসে মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩৯ হাজার ১২৮ জনে।

পরিসংখ্যান বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের মতে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩৭ লাখ ৭৭ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সেরে উঠেছেন ১৭ লাখ ৪২ হাজারের মতো। বাকিদের মধ্যে গুরুতর অবস্থায় আছেন সাড়ে ১৬ হাজারের মতো মানুষ।

ভাইরাস প্রতিরোধে দূরত্ব বজায়ে কড়াকড়ি আরোপ, বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা, স্কুল বা ব্যবসা প্রতিষ্ঠান খোলা ইত্যাদি বিষয় নিয়ে দেশটির জনগণ এখনও দ্বিধাবিভক্ত। যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি এই দ্বিধা দূরে ঠেলে রোগ নিয়ন্ত্রণে একজোট হয়ে কাজ করার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে ঠিক-ভুলের বিচার করা কঠিন। বরং যেটা হয়েছে তা মেনে নিয়ে নতুন করে শুরু করতে হবে। আসুন এসব অর্থহীন কথা বন্ধ করি এবং কিভাবে এ পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায় তার ব্যবস্থা করি।

করোনাভাইরাসের সংক্রমণ এবং মৃত্যুতে যুক্তরাষ্ট্রের পরেই আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে গত মার্চে প্রথম সংক্রমণ ধরা পড়ার পর এখন পর্যন্ত মোট শনাক্ত ২০ লাখ ছাড়িয়ে গেছে। মারা গেছেন ৭৬ হাজারের বেশি মানুষ। আর এরপরই আছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে দেশটির আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর সংখ্যাও ২৫ হাজারের বেশি।