• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

নেপালির মাথায় জোর করে লেখা হলো ‘জয় শ্রীরাম’

৫:৩৭ অপরাহ্ন | শনিবার, জুলাই ১৮, ২০২০ আন্তর্জাতিক
oli

আন্তর্জাতিক ডেস্কঃ নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি সম্প্রতি বলেছেন, হিন্দু ধর্মের অন্যতম অবতার রাম নেপালের রাজপুত্র ছিলেন এবং অযোধ্যার অবস্থান নেপালেই ছিল। এর প্রতিবাদে ভারতের উত্তর প্রদেশের বারাণসীতে নেপালি এক ব্যক্তির মাথায় জোর করে লিখে দেয়া হয়েছে জয় শ্রীরাম।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে বলা হয়, কয়েকজন কট্টরপন্থী হিন্দু মিলে প্রথমে নেপালি ওই ব্যক্তির চুল কাটেন। পরে কালি দিয়ে মাথায় লিখে দেওয়া হয়- জয় শ্রীরাম। সেইসঙ্গে তাকে জয় শ্রীরাম ধ্বনি দিতেও বলা হয় । হিন্দু কট্টরপন্থীদের ভয়ে নেপালি ওই লোক বাধ্য হয়েই সব দাবি মেনে নেন । তবে জয় শ্রীরাম বলিয়ে ক্ষান্ত থাকেননি কট্টরপন্থীরা। সেই নেপালি ব্যক্তিকে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মার ওলির বিরুদ্ধে স্লোগান দিতেও বাধ্য করা হয়েছে বলে জানা গেছে।

ভারতের উত্তরপ্রদেশের পুলিশ জানিয়েছে, দোষীদের মধ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। আরেকজনের খোঁজ শুরু হয়েছে।

উল্লেখ্য ভারতের সঙ্গে নেপালের সম্পর্ক এখন তলানিতে৷ সম্প্রতি ভারতের নিজেদের বলে দাবি করা একাধিক এলাকাকে অন্তর্ভূক্ত করে নতুন মানচিত্র তৈরির সংশোধনী বিল পাশ হয়েছে নেপালের পার্লামেন্টে৷ কোনও রকম বিরোধিতা ছাড়াই সর্বসম্মত ভাবে ওই সংবিধান সংশোধনী বিল পাশ হয়েছে৷ এটিকে চীনের উষ্কানি বলেও অভিযোগ করে ভারত।