সংবাদ শিরোনাম

খালেদা জিয়ার সিটি স্ক্যানের রিপোর্ট নিয়ে যা বললেন চিকিৎসক২৪ ঘণ্টার আল্টিমেটাম দিলেন কাদের মির্জাটাঙ্গাইলে ভন্ড পুরুষ কবিরাজ নারী সেজে যুবককে বিয়ে! অতঃপর…ব্যক্তিগত কাজে সরকারি গাড়ি নিয়ে স্বাস্থ্য কর্মকর্তার ঢাকা ভ্রমণ!শেরপুরের সেই শিশু রোকনের পরিবারের পাশে ইউএনও!কক্সবাজারে অস্ত্রসহ ডাকাতি মামলার আসামি গ্রেফতারকক্সবাজারে অনুপ্রবেশকারীর পক্ষ না নেয়ায়, আ’লীগ সভাপতিকে অব্যাহতি!শাহজাদপুরে ট্যাংকলরি সিএনজি’র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ১রমজান মাসে আলেমদের হয়রানি মেনে নেয়া যায় না: নুরুল ইসলাম জিহাদীখালেদা জিয়াকে পাকিস্তান-জাপান দূতের চিঠি

  • আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আরও বিধ্বংসী করোনা, বিশ্বে ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃতের নতুন রেকর্ড

১১:১৫ পূর্বাহ্ন | রবিবার, জুলাই ১৯, ২০২০ আন্তর্জাতিক
brazil-corona720-01

আন্তর্জাতিক ডেস্ক- বিশ্বে আরও ২ লাখ ৬০ হাজার মানুষের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে। ফলে এক দিনে শনাক্ত রোগীর সংখ্যায় যে রেকর্ড শুক্রবার হয়েছিল, শনিবারের সংখ্যা তাকেও ডিঙিয়ে গেল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনাভাইরাসের মহামারী শুরুর পর গত সাড়ে সাত মাসে এই প্রথম এক দিনে আড়াই লাখের বেশি নতুন রোগী শনাক্ত হল।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, শনিবার সবচেয়ে বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায়। শনিবার এক দিনেই বিশ্বে এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৭ হাজার ৩৬০ জনের, যা ১০ মের পর সবচেয়ে বেশি।

জনস হপকিন্স বিশ্বাবদ্যালয়ের টালিতে শনিবার বিশ্বে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪২ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেছে ৬ লাখ। অবশ্য অনেক দেশে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা অপ্রতুল হওয়ায় আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩টিরও বেশি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশ পরিস্থিতি: দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। আর এ মাইলফলকে পৌঁছাতে সময় লেগেছে প্রায় সাড়ে চার মাস। দেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার তথ্য জানানো হয়।

করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে আরও ২ হাজার ৭০৯ জনের শরীরে প্রাণঘাতী ভাইরাসটি শনাক্ত হয়েছে। দেশে এখন করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫৮১ জন। আর মোট শনাক্ত হয়েছেন ২ লাখ ২ হাজার ৬৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা শনিবার নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তার দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৬৩২টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১০ হাজার ৯২৩টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ। আর মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছেন ১৯ দশমিক ৮৬ শতাংশ।

নতুন করে মারা যাওয়া ৩৪ জনের মধ্যে ২৯ জন পুরুষ এবং ৫ জন নারী। মোট শনাক্তের ক্ষেত্রে মৃত্যু হার এখন পর্যন্ত ১ দশমিক ২১ শতাংশ।

এদিকে, করোনাভাইরাস থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৩৭৩ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১০ হাজার ৯৮ জন। সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ।

বাংলাদেশের মোট জনসংখ্যার বিচারে প্রতি ১০ লাখে করোনায় মারা গেছেন ১৫ দশমিক ৮৩ জন এবং আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৩৯ দশমিক ৩২ জন।