• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। রাত ১১:১৪মিঃ

ইতিহাসে প্রথমবারের মতো ব্যালন ডি’অর পুরস্কার বাতিল!

৮:১৭ অপরাহ্ন | সোমবার, জুলাই ২০, ২০২০ খেলা
bvall

স্পোর্টস আপডেট ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের থাবায় নাকাল মানুষ। একে একে মহামারি করোনা থাবা বসিয়েছে সব খানে। এবার করোনার প্রাদুর্ভাবে বাতিল করা হল সেরা ফুটবলের পুরস্কার ব্যালন ডি’র। সিদ্ধান্তটি জানিয়েছে ফ্রান্স ফুটবল কর্তৃপক্ষ।

১৯৫৬ সালে ব্যালন ডি’অর পুরস্কার প্রবর্তনের পর থেকে এই প্রথম কোনো কারণে বিশ্বসেরা ফুটবলারের ব্যক্তিগত সম্মাননাটি দেয়া হচ্ছে না।

ফ্রেঞ্চ ফুটবল কর্তৃপক্ষ মনে করছে, করোনার কারণে যে অবস্থায় ফুটবল খেলা হয়েছে এবার, তাতে করে সত্যিকারের পারফরমার খুঁজে বের করা কঠিন। যে মানদণ্ডে ব্যালন ডি’অর দেয়া হয়, সেই মানদণ্ডই হয়তো এবার আর কোনো ফুটবলারের মধ্যে পাওয়া যাবে না। এ কারণেই, এবারের ব্যালন ডি’অর পুরস্কারটি না দেয়ার সিদ্ধান্ত।

ফ্রান্স ফুটবল তাদের ওয়েবসাইটে লিখেছে, ‘ব্যালন ডি’অরের ইতিহাসে এবারই প্রথম পুরস্কারটি দেওয়া হচ্ছে না। কেন? কারণ এ বছরটি সাধারণ কোনো বছর নয়। শুধু খেলার বিষয়টিই নয়, ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার জন্য একজন অনুকরণীয় ব্যক্তিত্ব এবং তার দায়িত্ব পালনের বিষয়গুলোও বিবেচনা করা হয়। সারা বিশ্বে পুরুষ ও নারী মিলিয়ে আমাদের ২২০ জন বিচারক। করোনার এই সময়ে তারা অন্য বিষয়ে গুরুত্ব দিতে গিয়ে খেলায় তেমন মনোযোগ দিতে পারেননি। তাই তাদের পর্যবেক্ষণও অন্য রকম হতে পারে। আমরা এটা চাই না।’

গত প্রায় এক যুগ ধরে ব্যালন ডি’অর পুরস্কারটি দখলে রেখেছেন বিশ্বসেরা দুই ফুটবলার লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো। মেসি রেকর্ড ৬ বার এবং রোনালদো এই পুরস্কারটি জিতেছেন ৫ বার।

এ বছর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন রবার্ট লেওয়ানডোস্কি। সব ধরনের প্রতিযোগিতায় বায়ার্ন মিউনিখের হয়ে ৪৩ ম্যাচে করেছেন ৫১ গোল। মৌসুমজুড়ে গোলের এই বাভারিয়ান স্ট্রাইকারের ধারেকাছে কেউ নেই। জার্মান ক্লাবটির হয়ে এ পর্যন্ত দুটি শিরোপাও তুলে নিয়েছেন।

অন্যদিকে পাঁচবারের ব্যালন ডি’ অর জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো ৪১ ম্যাচে ৩২ গোল করেছেন। আর রেকর্ড ছয়বারের পুরস্কার জয়ী লিওনেল মেসি ৪২ ম্যাচে গোল করেছেন ৩০টি। গোল করিয়েছেন ২৬টি।