রাশিয়া’র করোনা টিকাও প্রস্তুত, আগস্টেই আসছে বাজারে

৪:১৭ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ২১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- রাশিয়ার সামরিক বাহিনী ও গ্যামেলিয়া রিসার্চ সেন্টারের যৌথ প্রচেষ্টায় উদ্ভাবিত করোনা টিকা বাজারে আসার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। খবর তাস।

এদিকে, মঙ্গলবার (২১ জুলাই) দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী রুশলান সালিকোভ স্থানীয় সংবাদপত্র আই ফ্যাক্টি’কে জানিয়েছেন, রাশিয়ায় করোনা টিকা স্বেচ্ছায় যারা শরীরে নিয়েছিলেন তাদের সকলকে পরীক্ষা করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো জানান, সামনের মাসেই বাজারে টিকা ছাড়ার আদেশ ইতিমধ্যে জারি হয়ে গিয়েছে। দ্রত গতিতে চলছে টিকা উৎপাদনের কাজ। এ বছরের মধ্যেই সাড়ে ৪ কোটিরও বেশি পরিমাণ প্রতিষেধকের ডোজ তৈরি করতে পারবে রাশিয়া।

এর আগে জুনের ৩০ তারিখে রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বার্তাসংস্থা তাস’কে জানানো হয়েছিল, করোনা টিকা’র অনুমোদন পত্র দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

অন্যদিকে, জুন মাসে ট্রায়াল শুরুর পর রাশিয়ার প্রধান সামরিক হাসপাতালে ৪৩ জন এবং শেচেনোভ মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৪৩ জন স্বেচ্ছাসেবকের ওপর ওই টিকা প্রয়োগ করা হয়। তাদেরকে নিবিড়পর্যবেক্ষণে রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার প্রমাণ পাওয়ার পর রাশিয়ার পক্ষ থেকে করোনা টিকার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হলো।

এর আগে, ট্রায়ালের সকল ধাপ সফলভাবে অতিক্রম করে সম্প্রতি বিশ্বের প্রথম করোনা টিকা’র স্বীকৃতি পায় অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রোজেনেকা ফার্মা’র যৌথ উদ্যোগে উদ্ভাবিত যুক্তরাষ্ট্রভিত্তিক করোনা টিকা।