• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রকল্প বাস্তবায়নে ধীরগতি, সমন্বয়হীনতায় বিরক্ত প্রধানমন্ত্রী

৮:০৭ অপরাহ্ন | মঙ্গলবার, জুলাই ২১, ২০২০ জাতীয়
hasiina

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ প্রকল্প বাস্তবায়নে ধীরগতি ও সমন্বয়হীনতা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া যাচাই-বাছাই ছাড়াই বিভিন্ন প্রকল্প একনেকে অনুমোদন পাচ্ছে কিনা তা আরো পর্যালোচনার নির্দেশ দিয়েছেন সরকার প্রধান।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের (উন্নয়ন) কাজের ধীরগতি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন এবং কাজগুলোকে ত্বরান্বিত করতে বলেছেন। প্রকল্পগুলোর বাস্তবায়নের অভাব (প্রকল্প বাস্তবায়নে) তার (প্রধানমন্ত্রী) নজরে এসেছে… তিনি বারবার বিভিন্ন বিভাগকে এটি (সমন্বয়) জোরদার করতে বলেছেন।’

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী। বৈঠকে খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণসহ ৬টি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক।

মন্ত্রী জানান, সভায় এক হাজার ১৩৬ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ের ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নের অর্থ এক হাজার ২৮ কোটি ৫১ লাখ টাকা আসবে জিওবি থেকে এবং ১০৮ কোটি ৩০ লাখ টাকা আসবে প্রকল্প সাহায্য থেকে। এর মধ্যে চারটি নতুন প্রকল্প এবং বাকি দুটি সংশোধিত প্রকল্প রয়েছে বলে জানান তিনি।

ছয়টি প্রকল্পের মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের তিনটি এবং কৃষি মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি করে রয়েছে।