• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় বিশ্বব্যাপী আক্রান্ত দেড় ১ কোটি মানুষ, মৃত্যু ৬ লাখের উপরে

১২:৫৮ অপরাহ্ন | বুধবার, জুলাই ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কে- বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে মৃত্যু থামছে না কিছুতেই। রোজ দীর্ঘ হচ্ছে লাশের সারি। মৃত্যুর মিছিল এরইমধ্যে ৬ লাখ ১৯ হাজার ছাড়িয়ে গেছে।

ডিসেম্বরে চীন থেকে করোনাভাইরাসের বিস্তার শুরু হয়ে গত সাত মাসে সারাবিশ্বে এত সংখ্যক মানুষের মৃত্যু হলো। পৃথিবীতে আর কোনো মহামারীতে এত সংখ্যক মানুষ এর আগে কখনোই মারা যায়নি।

করোনায় প্রাণহানি ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার তথ্যানুযায়ী, বুধবার সকাল ৯ টা পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৬ লাখ ১৯ হাজার ৪৬৭ জন। আক্রান্ত শনাক্ত হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৯৩ হাজার ৭১২ জন। সুস্থ হয়েছেন ৯১ লাখ ১০ হাজার ৭২৪ জন।

আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে মারা গেছেন ১ লাখ ৪৪ হাজার ৯৫৩ জন। বিপরীতে মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৮৬ হাজার ৫৮৩ জন। সংক্রমণ ছাড়িয়ে গেছে ৪০ লাখ ২৮ হাজার ৫৬৯ জনে।

আক্রান্ত ও মৃত্যুতে দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত ২১ লাখ ৬৬ হাজার ৫৩২ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৪ লাখ ৬৫ হাজার ৯৭০ জন।

আক্রান্তে তিন নম্বরে থাকা ভারতে প্রায় প্রতিদিন রোগী বাড়ছে। গত এক সপ্তাহে প্রতিদিন প্রায় ৪০ হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। দেশটিতে মোট ১১ লাখ ৯৪ হাজার ৮৫ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, মৃত্যু ২৮ হাজার ৭৭০ জনের।

রাশিয়ায় এখন পর্যন্ত ৭ লাখ ৮৩ হাজার ৩২৮ জন রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১২ হাজার ৫৮০ জন। আক্রান্তে পাঁচ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকায় ৩ লাখ ৮১ হাজার ৭৯৮ জন শনাক্ত হয়েছেন। দেশটিতে মারা গেছেন ৫ হাজার ৩৬৮ জন।

বাংলাদেশ পরিস্থিতি:

দেশে করোনাভাইরাসে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। সেই সাথে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫৭ জন। নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

করোনায় দেশে এখন মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭০৯ জন। আর মোট শনাক্ত হয়েছেন ২ লাখ ১০ হাজার ৫১০ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ১৪৯টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১২ হাজার ৮৯৮টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৫৪ হাজার ৫৫৯টি। নমুনা পরীক্ষার তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৭০ শতাংশ। আর মোট পরীক্ষার ক্ষেত্রে শনাক্ত হয়েছেন ১৯ দশমিক ৯৬ শতাংশ।

নতুন করে মারা যাওয়া ৪১ জনের মধ্যে ৩৪ জন পুরুষ এবং সাতজন নারী। মোট শনাক্তের ক্ষেত্রে মৃত্যু হার এখন পর্যন্ত ১ দশমিক ২৯ শতাংশ।

করোনাভাইরাস থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৮৪১ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ১৫ হাজার ৩৯৭ জন। সুস্থতার হার ৫৪ দশমিক ৮২ শতাংশ।