সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

রংপুরে ১০ ফার্মেসিকে জরিমানা, চোরাকারবারি চক্রের ৭ সদস্য গ্রেফতার

১:১০ অপরাহ্ন | বুধবার, জুলাই ২২, ২০২০ রংপুর
Rangpur Osudh ovijan

সাইফুল ইসলাম মুকুল, রংপুর প্রতিনিধি: মেয়াদোত্তীর্ণ ও অনুমোদনহীন ওষুধ মজুদ করে রাখায় দশটি ফার্মেসিকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে রংপুর জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। সেই সাথে নকল হ্যান্ড স্যানিটাইজার ও নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীসহ বিপুল পরিমাণ অবৈধ ওষুধ জব্দ করা হয়েছে।

বুধবার সকালে নগরীর পায়রা চত্বর এলাকার দুইটি মার্কেটে ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করে। ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহায়তায় ভেজাল ওষুধ বিরোধী এই অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহমুদ হাসান মৃধা।

অভিযানের সময় দশটি প্রতিষ্ঠানের ফার্মেসি মালিকদের দোকানে মজুদ করা বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ ও অনুমোদনহীন ওষুধ জব্দ করে। বিধি লঙ্ঘন করে অবৈধ ওষুধ রাখার দায়ে ওই সব ফার্মেসী মালিকদেরকে চল্লিশ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এ ব্যাপারে হাসান মৃধা জানান, করোনাকালীন এই দুর্যোগে ওষুধের ফার্মেসী ও ব্যবসায়ীরা বিভিন্নভাবে প্রতারণা করে আসছেন। তারা অনুমোদনহীন, মেয়াদোত্তীর্ণ ওষুধ মজুদ করার পাশাপাশি ভেজাল ও নি¤œমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিক্রি করছে। বেশ কিছু অভিযোগের প্রেক্ষিতে ওই সব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে।

অন্যদিকে রংপুরের ওষুধ প্রশাসন অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তাওহীদুল ইসলাম বলেন, ওষুধ কিনতে এসে জনসাধারণ যাতে ক্ষতিগ্রস্ত ও প্রতারণার শিকার না হন, সেজন্য প্রশাসন সজাগ রয়েছে। অনুমোদনহীন ও ভেজাল ওষুধের বাজারজাত রোধে রংপুরে এ ধরণের অভিযান অব্যহত থাকবে।

এদিকে রংপুর মহানগর পুলিশের অভিযানে গত ৪৮ ঘণ্টায় বিভিন্ন স্থান থেকে প্রায় দুই লক্ষ টাকার বিনামূল্যে বিতরণের সরকারি ওষুধ উদ্ধার হয়েছে। সরকারি ওষুধ পাচার ও চোরাকারবারি চক্রের সক্রিয় দুই সদস্যসহ সাতজন গ্রেফতার হয়েছে। এদের মধ্যে রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের অফিস সহকারি (পিয়ন) রয়েছেন।