সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

করোনার কারণে বাতিল অমরনাথ যাত্রা

৯:০২ অপরাহ্ন | বুধবার, জুলাই ২২, ২০২০ আন্তর্জাতিক
amarna

আন্তর্জাতিক ডেস্কঃ করোনার কারণে স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা। সংক্রমণ বৃদ্ধিকে কারণ দেখিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের এই বার্ষিক তীর্থযাত্রা বাতিলের ঘোষণা দিয়েছে জম্মু ও কাশ্মির কর্তৃপক্ষ।

প্রশাসনের তরফ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, এ বছরের ফেব্রুয়ারি মাসেও অমরনাথ যাত্রার প্রস্তুতি চলছিল। কিন্তু অতিমারির সময়ে লকডাউনের মধ্যে জম্মু-কাশ্মীরের ধর্মস্থানগুলি ভক্তদের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩১ জুলাই পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

সম্প্রতি এ বছরের জন্য অমরনাথ যাত্রায় ভক্তদের সমাগম আটকানোর আর্জি জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব জম্মু-কাশ্মীর প্রশাসনের উপরেই ছেড়ে দেয় শীর্ষ আদালত। এর পরেই জম্মু-কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর গিরিশ চন্দ্র মুর্মুর সভাপতিত্বে মন্দির বোর্ডের বৈঠকে অমরনাথ যাত্রা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনিয়ে দ্বিতীয় বারের মতো অমরনাথের তীর্থযাত্রায় বাধা পড়লো। গত বছর কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিলের পর মাঝপথেই এই যাত্রা বাতিল করে অনুসারীদের ফেরত যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

গত এক মাসে ভারত জুড়েই করোনার প্রকোপ লাফিয়ে বেড়েছে। বাদ নেই কাশ্মীরও। প্রতিদিনই সেখানে করোনার সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে নতুন করে ২১ দিনের লকডাউন ঘোষণা হয়েছে কাশ্মীরে। যা নিয়ে স্থানীয় মানুষদের একাংশ ক্ষোভ প্রকাশও করছেন।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত কেন্দ্রশাসিত এ অঞ্চলে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৫ হাজার ২০০ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ২৬৩ জনের। এমন পরিস্থিতিতে আগামী ৩১ জুলাই পর্যন্ত অঞ্চলটির সব প্রার্থনাস্থলও বন্ধ রাখা হয়েছে।

উল্লেখ্য কাশ্মীরের দুর্গম পাহাড়ে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় অমরনাথ হিন্দুদের অন্যতম গুরুত্বপূর্ণ তীর্থক্ষেত্র। প্রতি বছর লাখ লাখ যাত্রী সেই তীর্থক্ষেত্র পায়ে হেঁটে দর্শন করতে যান। অমরনাথ গুহা কর্তৃপক্ষ এবং সরকার জানিয়েছে, করোনার কারণে এ বছর তীর্থযাত্রা বন্ধ রাখা হচ্ছে।

শ্রীঅমরনাথজি শ্রাইন বোর্ড প্রতি বছর যাত্রার আয়োজন করে। তবে প্রতি বছরই এই যাত্রা নিয়ে উত্তেজনা থাকে। বেশ কয়েক বার তীর্থযাত্রীদের উপর জঙ্গি হামলাও হয়েছে। গত বছর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তির পরে উত্তেজনা তৈরি হওয়ায় যাত্রা মাঝপথে বন্ধ করে দেওয়া হয়েছিল। এ বছর অবশ্য মূলত করোনার কারণেই যাত্রা বন্ধ করা হয়েছে বলে জানানো হয়েছে।