‘করোনার অপর নাম ট্রাম্প ভাইরাস’- ন্যান্সি পেলোসি

১২:০৩ পূর্বাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ২৩, ২০২০ আন্তর্জাতিক
trum

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং দেশটির হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির মধ্যে দ্বন্দ্ব যেন থামছেই না। সম্প্রতি করোনাকে ‘ট্রাম্প ভাইরাস’ বলে উল্লেখ করেছেন এই স্পিকার। মঙ্গলবার( ২১ জুলাই) সন্ধ্যায় তিনি এমন মন্তব্য করেন।

ফক্স নিউজ জানায়, মহামারী পরিস্থিতি ভালো হওয়ার আগে আরও খারাপের দিকে যেতে পারে, ট্রাম্পের এমন বক্তব্যের পর পেলোসি এক সাক্ষাতকারে বলেন, করোনা মোকাবিলায় প্রেসিডেন্টের উদ্যোগ ছিল খুব ছোট এবং তিনি অনেক দেরি করে সেই উদ্যোগ নেন। সে জন্য যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস শক্তিশালী আঘাত করে।

তিনি বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এখন মার্কিনিদের ট্রাম্প মাস্ক পরতে আহ্বান জানাচ্ছেন। যদিও শুরু থেকে তিনি মাস্ক পরাকে গুরুত্ব দিতে চাননি।

তিনি আরও বলেন, মাস্ক পরার আহ্বানের মধ্যে দিয়ে প্রেসিডেন্ট এতদিন যে ভুলগুলো করেছেন সেগুলোর স্বীকৃতি দিলেন। এর ফলে স্বীকৃতি পেল যে মাস্ক পরাতে কোনও ভাওতাবাজি নেই।

মার্কিন স্পিকার বলেন, মহামারি পরিস্থিতি ভালো হওয়ার থেকে বরং আরও খারাপ হয়ে গেছে কারণ তার (ট্রাম্প) নিষ্ক্রিয়তা। এটি স্পষ্ট ‘ট্রাম্প ভাইরাস’।

এর আগে চীনের সমালোচনা করে করোনাভাইরাসকে চীনা ভাইরাস নামে আখ্যা দিয়েছিলেন ট্রাম্প।
এদিকে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে রয়েছে দেশটি।

একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রেই একমাত্র লক্ষাধিক মানুষ করোনায় মারা গেছেন। দেশটিতে এখন পর্যন্ত দেড় কোটির কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছেন ৪০ লাখের বেশি মানুষ।