সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

খাগড়াছড়িতে করোনায় ক্ষতিগ্রস্ত ২৩ হাজার পরিবারের পাশে ইউএনডিপি

১০:২৩ অপরাহ্ন | বৃহস্পতিবার, জুলাই ২৩, ২০২০ চট্টগ্রাম
khag

নাজমুল হাসান রাকিব, খাগড়াছড়ি: খাগড়াছড়িতে বৈশ্বিক মহামারী করোনায় ক্ষতিগ্রস্ত এবং ঝুঁকিপূর্ণ ২৩ হাজার পরিবারের পাশে খাদ্য ও বীজ সহায়তা নিয়ে দাঁড়িয়েছে জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি)।

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এসআইডি-সিএইচটি) প্রকল্পের আওতায় ইউএনডিপি দাতা সংস্থা ডানিডা ও ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় আজ থেকে এই কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দীঘিনালা উপজেলার কবাখালী ইউনিয়নে শান্তিপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে সলিডারিটি প্যাক বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ ও ভারত প্রত্যাগত ও অভ্যন্তরীণ উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা। তিনি ১২১০ ঝুঁকিপূর্ণ পরিবারের হাতে খাদ্য ও বীজ তুলে দেন।

এসময় তিনি স্থানীয়দের প্রত্যেক ইঞ্চি জমি চাষের অনুরোধ করেন। এছাড়া মাষ্ক ব্যবহার, স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে করোনা ভাইরাসের আক্রমণ থেকে নিজে এবং নিজের পরিবারকে বাঁচানোর অনুরোধ জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন, দিঘীনালা উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ কাশেম, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ উল্ল্যাহ, খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য শতরূপা চাকমা, আশুতোষ চাকমা ও ইউএনডিপির এ্যাক্টিভেটিং ভিলেজ কোর্ট প্রজেক্টের ফ্যাসিলেটেটর সুভাস চাকমা।

একই দিন দুপুরে জেলার গুইমারা উপজেলায়; গুইমারা টাউন হল প্রাঙ্গনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে করোনায় ক্ষতিগ্রস্ত ৬১০ পরিবারের মাঝে সলিডারিটি প্যাক বিতরণ করেন।

এসআইডি-সিএইচটি ইউএনডিপি খাগড়াছড়ি জেলা ম্যানেজার প্রিয়তর চাকমা জানান, আজ থেকে খাদ্য ও বীজ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে এবং পর্যায়ক্রমে তারা দিঘীনালা উপজেলায় ৩০২৪, মাটিরাঙ্গায় ২৫৯৯, লক্ষিছড়ি উপজেলায় ১৭৬১, রামগড় উপজেলায় ১৫৯৬, গুইমারা উপজেলায় ২৬৩৬, খাগড়াছড়ি সদর উপজেলায় ৩৪৫২, মহালছড়ি উপজেলায় ৩৪০৫ পরিবার, পানছড়ি উপজেলায় ২৯৬২ পরিবার এবং মানিকছড়ি উপজেলায় ১৫৬৫ ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ পরিবারকে আগামী ১৮ আগষ্ট ২০২০ তারিখের মধ্যে বিতরণ করা হবে।

তিনি আরো জানান, ক্ষতিগ্রস্থ ও ঝুঁকিপূর্ণ পরিবারগুলোর জন্য ১০ প্রকারের দ্রব্যাদি বিতরণ করা হয় এবং বিতরণকৃত প্রতিটি প্যাকের মধ্যে রয়েছে -চাল ১৫ কেজি, ,ডাল ২ কেজি, লবণ ১ কেজি, সয়াবিন তেল ১ লিটার, পিয়াজ ১ কেজি, আলু ৫ কেজি, সাবান ২ টি, সবজি বীজ ৭ প্যাকেট (করলা বীজ – ১০ গ্রাম, ঢ়েড়স বীজ ১০ গ্রাম, মিষ্টি কুমড়া বীজ ১০ গ্রাম, শসা বীজ ১০ গ্রাম, লাউ বীজ ১০ গ্রাম, পুঁইশাক বীজ ১০ গ্রাম, চালকুমড়া বীজ ১০ গ্রাম করে) , মাস্ক ৪ পিস ও সচেতনতাবৃদ্ধির লক্ষ্যে করোনা বিষয়ক ১টি এবং বন্যপ্রাণী ও বন সংরক্ষণ বিষয়ক ১টি করে পোস্টার দেওয়া হবে।